নমাজের জন্য মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশে কোনও বাধা নেই, জানাল মুসলিম ল' বোর্ড (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
নমাজের জন্য মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশে কোনও বাধা নেই, জানাল মুসলিম ল' বোর্ড (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

নমাজের জন্য মহিলাদের মসজিদে প্রবেশ ধর্মবিরুদ্ধ নয়, বলল মুসলিম ল' বোর্ড

  • মুসলিম ল' বোর্ড জানায়, পুরুষদের মতো শুক্রবারের নমাজে মহিলাদের সামিল হওয়া বাধ্যতামূলক নয়।

নমাজের জন্য মসজিদে প্রবেশ করতে পারেন মুসলিম মহিলারা। তা ধর্মবিরুদ্ধ নয়। বুধবার সুপ্রিম কোর্টে একথা জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ড।

মসজিদে ঢুকে মহিলাদের নমাজ পড়ার অধিকার নিশ্চিত করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন পুনের এক দম্পতি। সেই সংক্রান্ত শুনানিতে শীর্ষ আদালতে হলফনামা পেশ করে মুসলিম ল' বোর্ডের তরফে বলা হয়, 'ধর্মীয় গ্রন্থ, মতবাদ ও ইসলামের অনুগামীদের ধর্মীয় বিশ্বাস বিবেচনা করে এটা জানানো হচ্ছে, নমাজ বা প্রার্থনার জন্য মহিলাদের মসজিদে ঢোকার উপর অনুমোদন রয়েছে। তাই প্রার্থনার জন্য মুসলিম মহিলারা মসজিদে প্রবেশ করতে পারেন।' তবে মুসলিম ল' বোর্ড জানায়, পুরুষদের মতো শুক্রবারের নমাজে মহিলাদের সামিল হওয়া বাধ্যতামূলক নয়।

বিষয়টি নিয়ে শীর্ষ আদালতের আইনজীবী হ্যারিস বীরান হিন্দুস্তান টাইমসকে বলেন, 'অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ডের অবস্থানের সঙ্গে একমত আমি। এমনকী বাড়ি বা মসজিদে বসে মহিলাদের প্রার্থনা করার সুযোগ দেওয়া রয়েছে (ইসলামে)। যদিও মুসলিম পুরুষদের বাধ্যতামূলকভারে শুক্রবারে প্রার্থনায় অংশ নিতে হবে। শুধুমাত্র কয়েকটি সম্প্রদায় মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশ নিষিদ্ধ করেছে।'

বন্ধ করুন