বাংলা নিউজ > হাতে গরম > কেন আলাদা বোঝাল ভারত, ইমরানকে আকাশসীমায় ঢোকার অনুমতি দিল নয়াদিল্লি
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (উফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (উফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কেন আলাদা বোঝাল ভারত, ইমরানকে আকাশসীমায় ঢোকার অনুমতি দিল নয়াদিল্লি

  • ২০১৯ সালে মোদীর বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেননি ইমরান।

পাকিস্তানের পথে হাঁটল না ভারত। শ্রীলঙ্কা যাওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিমানকে ভারতের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল নয়াদিল্লি। সূত্র উদ্ধৃত করে একথা জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। 

কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০১৯ সালে আমেরিকা এবং সৌদি আরবের যাওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি ইসলামাবাদ। তা নিয়ে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার কাছে অভিযোগও দায়ের করেছিল ভারত। সাধারণত ভিভিআইপি বিমানকে নিজেদের আকাশপথ ব্যবহার করতে দেয় যে কোনও দেশ। ভারত অবশ্য পাকিস্তানের পথে হাঁটেনি। বরং ইমরানকে ছাড়পত্র দিয়েছে।

এদিকে আজ (মঙ্গলবার) সন্ধ্যায় শ্রীলঙ্কায় পৌঁছাবেন ইমরান। ২০১৬ সালে নওয়াজ শরিফের সফরের পর এই প্রথম শ্রীলঙ্কায় যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। মঙ্গলবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপক্ষের সঙ্গে আলোচনায় বসবেন ইরমান। আগামিকাল রাষ্ট্রপতি গোতাবায়া রাজপক্ষের সঙ্গেও দেখা করবেন। বাণিজ্য, বিনিয়োগ, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, প্রযুক্তি, প্রতিরক্ষা এবং পর্যটন-সহ বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা হতে পারে। 

ইমরানের সফরের মধ্যে আবার শ্রীলঙ্কায় সংখ্যালঘু মুসলিমদের প্রতি বিরূপ আচরণ নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। অভিযোগ উঠেছে, মুসলিম ধর্মের মানুষরা করোনাভাইরাসে মারা গেল জোর করে শেষকৃত্য সম্পন্ন করেন। ডানপন্থী সংগঠনগুলির বিরোধিতা সত্ত্বেও সেই নীতিতে অবিচল আছে শ্রীলঙ্কা সরকার।

বন্ধ করুন