মার্কিন বায়ুসেনার কর্নেল হিসেবে কর্মরত রাজা জন ভুরপুতুর চারি (ছবি সৌজন্য নাসা)
মার্কিন বায়ুসেনার কর্নেল হিসেবে কর্মরত রাজা জন ভুরপুতুর চারি (ছবি সৌজন্য নাসা)

কল্পনা-সুনীতার পর মহাকাশে পাড়ি দিতে তৈরি ভারতীয় বংশোদ্ভুত

  • ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে অ্যারোনটিক্সে স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন রাজা চারি।

কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামসের পর ফের মহাকাশে যেতে চলেছেন এক ভারতীয় বংশোদ্ভূত। মহাকাশচারীদের জন্য প্রাথমিক প্রশিক্ষণ শেষ করেছেন রাজা জন ভুরপুতুর চারি। ফলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, চাঁদ ও মঙ্গলে যেতে পারবেন তিনি।

১৮,০০০ আবেদনকারীর মধ্যে ২০১৭ সালে নাসার আর্টেমিস প্রোগ্রামে (মহাকাশচারীদের প্রশিক্ষণ) নির্বাচিত হন বছর ৪১-এর রাজা। সেই প্রশিক্ষণ শেষ হওয়ার পর শুক্রবার সিলভার পিন (নাসার যাঁরা তাঁদের এই পিন দেওয়া হয়) পান রাজা। তাঁর সঙ্গে আরও ১০ জন মহাকাশ, চাঁদ ও মঙ্গলে যাওয়ার ছাড়পত্র পেয়েছেন।

প্রশিক্ষণ শেষের অনুষ্ঠানে রাজা (ছবি সৌজন্য নাসা)
প্রশিক্ষণ শেষের অনুষ্ঠানে রাজা (ছবি সৌজন্য নাসা)

মার্কিন বায়ুসেনার কর্নেল রাজা অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ইঞ্জিনিয়ারিং সায়েন্সে স্নাতক হন। তারপর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে অ্যারোনটিক্সে স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন। এরপর মার্কিন বায়ুসেনার ৪৬১ তম ফ্লাইট টেস্ট স্কোয়াড্রনের কমান্ডার হিসেবে যোগ দেন।

ট্রেনিংয়ে রাজা (ছবি সৌজন্য রাজা)
ট্রেনিংয়ে রাজা (ছবি সৌজন্য রাজা)


রাজা জানান, উচ্চশিক্ষা ও সফল কেরিয়ারের উদ্দেশ্যেই কম বয়সে তাঁর বাবা হায়দরাবাদ থেকে আমেরিকায় পাড়ি দেন। সেখানেই বিয়ে করে ওয়াটারলুতে থাকতে শুরু করেন তাঁর বাবা।

তাঁর কথায়, 'ছোটোবেলা থেকেই আমার পড়াশোনার উপর নজর দেওয়া হয়েছে। সেটাই বিষয়। সফল হওয়ার জন্য আপনাকে সত্যিই খুব ভালো করতে হবে।' আপাতত পরিবার-সহ আমেরিকার দক্ষিণ-পশ্চিমের শহর সেডার ফলস লোয়ারে থাকেন।

বন্ধ করুন