বাংলা নিউজ > হাতে গরম > আরবসাগরে ভেঙে পড়ল নৌবাহিনীর যুদ্ধবিমান, উদ্ধার চালক, নিখোঁজ সঙ্গী পাইলট
প্রশিক্ষণ চলাকালীন আরবসাগরের বুকে ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯ যুদ্ধবিমান।
প্রশিক্ষণ চলাকালীন আরবসাগরের বুকে ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯ যুদ্ধবিমান।

আরবসাগরে ভেঙে পড়ল নৌবাহিনীর যুদ্ধবিমান, উদ্ধার চালক, নিখোঁজ সঙ্গী পাইলট

  • আরবসাগরের ওই অঞ্চলে নিহত চালকের সঙ্গী পাইলটের খোঁজ পাওয়া যায়নি। তাঁর সন্ধানে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

প্রশিক্ষণ চলাকালীন সমুদ্রে ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯ যুদ্ধবিমান। দুর্ঘটনায় নিহত এক বিমানচালক। খোঁজ মেলেনি তাঁর সঙ্গীর। 

বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ প্রশিক্ষণ উড়ানে শামিল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ ট্রেনার বিমান আরবসাগরের উপরে ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে মৃত্যু হয়েছে বিমানের এক চালকের। 

ভেঙে পড়া বিমান বা আরবসাগরের ওই অঞ্চলে নিহত চালকের সঙ্গী পাইলটের খোঁজ পাওয়া যায়নি। তাঁর সন্ধানে শুরু হয়েছে তল্লাশি অভিযান। শুক্রবার এই খবর জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। নৌবাহিনীর তরফে দুর্ঘটনার তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

নৌবাহিনী সূত্রে জানা গিয়েছে, গতকাল বিকেলে ভারতের একমাত্র যুদ্ধবিমান বহনকারী জাহাজ আইএনএস বিক্রমাদিত্যের ডেক থেকে ওড়ে রাশিয়ার তৈরি যুদ্ধবিমানটি। কিছু পরেই সেটি সাগরের বুকে আছড়ে পড়ে। সম্প্রতি মালাবার উপকূলে চতুর্দেশীয় নৌ-মহড়াতেও এই বিমানটি অংশগ্রহণ করেছিল। দেশীয় প্রযুক্তিতে তৈরি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার আইএসি বিক্রান্তেও এর পর এই ধরনের বিমান রাখার পরিকল্পনা করেছে ভারতীয় নৌসেনা।  

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে এই নিয়ে চতুর্থ বার দুর্ঘটনায় পড়ল মিগ-২৯ যুদ্ধবিমান। গত ফেব্রুয়ারি মাসে প্রশিক্ষণ উড়ানে বেরিয়ে গোয়ায় ভেঙে পড়ে একটি মিগ-২৯। সে যাত্রায় অবশ্য বিমানচালক প্রাণে বাঁচেন। 

গত নভেম্বর মাসে পাখির ধাক্কা লাগার পরে দুর্ঘটনায় পড়ে গোয়ার নৌসেনা ঘাঁটি থেকে ওড়া দুই আসন বিশিষ্ট মিগ-২৯কে বিমান ভেঙে পড়ে। সে বারও রক্ষা পান বিমানের দুই পাইলট। 

এর আগে ২০১৮ সালের জানুয়ারি মাসে গোয়ার আইএনএস হংস যুদ্ধজাহাজের রানওয়ে থেকে পিছলে যায় একটি মিগ-২৯কে বিমান। কোনও মতে রক্ষা পান চালক। 

বন্ধ করুন