বাংলা নিউজ > হাতে গরম > হজে এবার ভারতীয়দের পাঠানো হবে না : কেন্দ্র

হজে এবার ভারতীয়দের পাঠানো হবে না : কেন্দ্র

করোনা পরিস্থিতিতে সীমিত সংখ্যক তীর্থযাত্রীদের হজে যাওয়ার অনুমতি সৌদির (ফাইল ছবি, সৌজন্য এএফপি)

পুরুষ আত্মীয় ছাড়াই এবার ২,৩০০-এর বেশি মহিলা হজে যাওয়ার আবেদন করেছিলেন।

করোনাভাইরাস পরিস্থিতিতে এবার ভারত থেকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। জানালেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি। 

তিনি জানান, গতরাতে সৌদি আরবের হজ এবং উমরাহ বিষয়ক মন্ত্রী মহম্মদ সালেহ বিন তাহের বেনতেন ফোন করেন। করোনা পরিস্থিতিতে ভারতের তীর্থযাত্রীদের হজে না পাঠানোর আর্জি জানান তিনি। সেই আর্জির ভিত্তিতেই এবার ভারতীয়েদর হজে না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান নকভি।

পরে টুইটারে নকভি বলেন, 'করোনা মহামারীর গুরুতর সমস্যার পরিস্থিতিতে সৌদি আরবের সরকারের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে এবং মানুষের স্বাস্থ্য এবং মঙ্গলের কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে হজ পালনের জন্য মুসলিমরা ভারত থেকে সৌদি আরবে যাবেন না।'

পাশাপাশি তিনি জানান, চলতি বছর হজে যাওয়ার জন্য মোট ২১৩,০০০ আবেদন জমা পড়েছিল। আবেদনকারীরা যে টাকা জমা দিয়েছিলেন, তার পুরোটাই ফেরানোর প্রক্রিয়া মঙ্গলবার থেকে শুরু হয়ে গিয়েছে। সরাসরি আবেদনকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। এছাড়াও পুরুষ আত্মীয় ছাড়াই এবার ২,৩০০-এর বেশি মহিলা হজে যাওয়ার আবেদন করেছিলেন। সেই আবেদনের ভিত্তিতেই তাঁরা আগামী বছর হজে যেতে পারবেন। পাশাপাশি আগামী বছর যে মহিলারা পুরুষ আত্মীয় ছাড়া হজে যাওয়ার আবেদন করবেন, তাঁদেরও তীর্থযাত্রায় অনুমতি দেওয়া হবে।

ইতিমধ্যে সোমবার সৌদি আবরের তরফে ঘোষণা করা হয়েছে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিদেশি তীর্থযাত্রীদের হজে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। সৌদিতে বসবাসকারী সীমিত সংখ্যক মানুষই হজে যাওয়ার সুযোগ পাবে বলে জানিয়েছে সৌদি সরকার। একটি বিবৃতিতে প্রশাসনের তরফে বলা হয়েছে, 'জনস্বাস্থ্য সংক্রান্ত দৃষ্টিভঙ্গি থেকে সুরক্ষিতভাবে হজ পালন নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' 

হাতে গরম খবর
বন্ধ করুন

Latest News

বাদ গুজরাট প্রসঙ্গ, সেন্সর বোর্ডের ছাড়পত্রে মুক্তি পেল ‘সাদা রঙের পৃথিবী’ মাঘ পূর্ণিমায় তৈরি হচ্ছে ধন লাভের যোগ, লক্ষ্মীর কৃপাদৃষ্টি বর্ষাবে এই রাশির উপর মমতার পা ছুঁয়ে প্রণাম, দিদি নম্বর ১-এর মঞ্চে মুখ্যমন্ত্রীকে পেয়ে কী বলছেন রচনা? ‘ওই অধ্যায় শেষ হয়ে গিয়েছে…’ নিজের সবচেয়ে জনপ্রিয় ছবি নিয়ে একী বললেন প্রিয়দর্শন! ১৯৮৭ সালে বাঘ মেরেছি, আর ডোরাকোটার দাঁত পরে আছেন, উদ্ভট দাবি বিধায়কের নন্দীগ্রামে তৃণমূল নেতাকে মারধর, মোটরসাইকেল ভাঙার অভিযোগ BJPর বিরুদ্ধে ‘খুব সহজ নয়…’, কেমন ICSE-র ইংরেজি লিটারেচারের প্রশ্ন? জানালেন শিক্ষক ও পড়ুয়ারা রসগোল্লা না ছোলা! বন্দে ভারতের খাবারের ছবি নিয়ে হাসির রোল ওরা কেরোসিন ছিটিয়ে দেয়! অবৈধ ক্লাব ভাঙতে পারেনি, হাইকোর্টে বকুনি খেল পুলিশ ISL 2023 (Chennaiyin vs Mumbai) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.