'ঠাট্টাচ্ছলে' করা ট্রাম্পের মন্তব্যই বিপদ ডেকে আনল নিউ ইয়র্কে। ছবি: এপি। (AP)
'ঠাট্টাচ্ছলে' করা ট্রাম্পের মন্তব্যই বিপদ ডেকে আনল নিউ ইয়র্কে। ছবি: এপি। (AP)

প্রেসিডেন্টের প্রেসক্রিপশনে লাইজল গিলে অসুস্থ ৩০, ট্রাম্প বললেন ‘মস্করা করছিলাম'

  • ৯ জন লাইজল খেয়ে, ১০ জন ব্লিচিং পাউডার খেয়ে এবং ১১ জন বাথরুম পরিষ্কার করার অন্যান্ত তরল ডিটারজেন্ট গিলে অসুস্থ হয়ে পড়েন।

প্রেসিডেন্টের প্রেসক্রিপশন মেনে শৌচাগার সাফাই করার তরল রাসায়নিক গিলে অসুস্থ হলেন কমপক্ষে ৩০ জন নিউ ইয়র্কবাসী।

শহরের বিষ নিয়ন্ত্রণ কেন্দ্রের হিসেব অনুযায়ী, বৃহস্পতিবার রাত ৯টা থেকে শুক্রবার দুপুর ৩টের মধ্যে ৯ জন লাইজল খেয়ে, ১০ জন ব্লিচিং পাউডার খেয়ে এবং ১১ জন বাথরুম পরিষ্কার করার অন্যান্য বাজারজাত তরল খেয়ে অসুস্থ হয়ে পড়েন। যদিও তাঁদের কাউকে শেষ পর্যন্ত হাসপাতালে ভরতি করতে হয়নি।

করোনা সংক্রমণ রকোধ করতে শৌচাগার পরিষ্কার করার তরল খাওয়ার বিষয়ে সম্প্রতি সাংবাদিক বৈঠকে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি ভেবে দেখার প্রয়োজন রয়েছে বলে সাংবাদিক বৈঠকের মাঝেই তিনি ভারপ্রাপ্ত আধিকারিকদের নির্দেশও দেন।

প্রেসিডেন্টের মুখে এই কথা শোনার পরেই করোনাভীতি আক্রান্ত নিউ ইয়র্কের কয়েক জন বাসিন্দা তা হাতে-কলমে পরখ করার উদ্যোগ নেন। তার জেরেই লাইজল, ব্লিচিং পাউডার ও শৌচাগার সাফ করার নানান মিশ্রণ তাঁরা গলঃধকরণ করে অসুস্থ হয়ে পড়েন বলে জানা গিয়েছে।

নিউ ইয়র্কবাসীর এ হেন কাণ্ডের পরে অবশ্য ট্রাম্প জানিয়েছেন, নিতান্ত ঠাট্টার বশেই তিনি ওই মন্তব্য করেছিলেন। প্রেসিডেন্টের ভাবগতিক দেখে ফাঁপরে পড়েছেন খোদ ট্রাম্প-ভক্তরাই।

বন্ধ করুন