ফাঁকা পার্ক স্ট্রিট (ছবি সৌজন্য পিটিআই)
ফাঁকা পার্ক স্ট্রিট (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 2.0: কোন কোন জেলায় ৪ মে থেকে কী কী ছাড় মিলবে, কয়েকদিনের মধ্যে জানাবে কেন্দ্র

  • এক ব্যক্তি জানিয়েছেন, পরিস্থিতির মূল্যায়ন করে দেখা গিয়েছে, লকডাউনের ফলে আপাতত 'ব্যাপক লাভ' হয়েছে।

আগেই ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সরকারভাবি কেন্দ্রের তরফে জানানো হল, আগামী ৩ মে'র দেশের বিভিন্ন জেলায় ভালোরকম ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন : Lockdown 2.0: সোমবার থেকে রাজ্যের এই জেলাগুলিতে শর্তসাপেক্ষে খুলবে দোকান, চলবে বাস

বুধবার রাতের দিকে একটি টুইটবার্তায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়, 'করোনা মোকাবিলায় নয়া নির্দেশিকা আগামী ৪ মে থেকে লাগু হবে। যেখানে অনেক জেলাকে ভালোরকম ছাড় দেওয়া হবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য আগামীদিনে জানানো হবে।'

আরও পড়ুন : এবার কি মদের দোকান খুলবে? মুখ্যমন্ত্রীর ঘোষণা ও নতুন রেটচার্টে আশার আলো

বিষয়টি নিয়ে অবগত এক ব্যক্তি জানান, লকডাউন নিয়ে বিস্তারিত আলোচনার জন্য মন্ত্রকের তরফে বৈঠক ডাকা হয়েছিল। পরিস্থিতির মূল্যায়ন করে দেখা গিয়েছে, লকডাউনের ফলে আপাতত 'ব্যাপক লাভ' হয়েছে। ৩ মে পর্যন্ত সব বিধিনিষেধ বজায় থাকবে। তারপর কীভাবে এগোনো করা হবে, তা নিয়ে শীঘ্রই নির্দেশিকা জারি করা হবে।

আরও পড়ুন : Lockdown 2.0: লকডাউনের পরে নিয়ন্ত্রিতভাবে শুরু হবে উড়ান পরিষেবা, থাকবেন ৩০% যাত্রী

তবে কোথায় কোথায় ছাড় দেওয়া হবে, সে বিষয়ে মন্ত্রকের তরফে নির্দিষ্টভাবে কিছু বলা না হয়নি। মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে অবশ্য মোদী কার্যত সরাসরি জানিয়ে দিয়েছিলেন, দেশের গ্রিন জোনভুক্তে (যেখানে করোনা আক্রান্তের হদিশ মেলেনি) জেলাগুলিতে অর্থনৈতিক কাজকর্ম শুরু হবে। মোদীর কথা রেশ ধরে সংশ্লিষ্ট মহলের ধারণা, গ্রিন জোনে স্বাভাবিক অর্থনৈতিক কাজকর্ম চালুর বিষয়ে নজর দিচ্ছে কেন্দ্র। সেখানেই লকডাউন শিথিল করা হবে।

বন্ধ করুন