বাড়ি > হাতে গরম > Lockdown 2.0: লকডাউনের পরে নিয়ন্ত্রিতভাবে শুরু হবে উড়ান পরিষেবা, থাকবেন ৩০% যাত্রী
লকডাউনের মাঝে দিল্লির ইন্ধিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে দাঁড়িয়ে বিমান (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
লকডাউনের মাঝে দিল্লির ইন্ধিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে দাঁড়িয়ে বিমান (ছবি সৌজন্য ব্লুমবার্গ)

Lockdown 2.0: লকডাউনের পরে নিয়ন্ত্রিতভাবে শুরু হবে উড়ান পরিষেবা, থাকবেন ৩০% যাত্রী

  • বিমানবন্দর ও বিমানের ভিতরে সামাজিক দূরত্বের বিধি মেনে চলা হবে।

বিধিনিষেধ উঠলেই পুরোদমে শুরু হবে না উড়ান পরিষেবা। নিয়ন্ত্রিতভাবে ঘরোয়া ও আন্তর্জাতিক বিমান চালানো হবে। সামাজিক দূরত্বের বিধি মেনে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ যাত্রী নিয়ে বিমানগুলিকে চলাচল করতে দেওয়া হতে পারে। একটি নির্দেশিকায় এমন কথা জানিয়েছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (এএআই)।

আরও পড়ুন : জুলাইয়ে ফাইনাল সেম পরীক্ষা, সেপ্টেম্বরে কলেজে ভর্তি চালু- UGC-র ১৬ দফা গাইডলাইন

প্রাথমিকভাবে প্রথম সারির শহরগুলিতে উড়ান পরিষেবা চালু হবে। এএআইয়ের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরে (এসওপি) বলা হয়েছে, 'প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, টিয়ার-১ (মহানগর, কয়েকটি রাজ্যের রাজধানী) ও গুরুত্বপূর্ণ টিয়ার-২ শহরগুলি মধ্যে পরিষেবা সীমাবদ্ধ থাকবে। শহরদুটির ভিত্তিতে উড়ান পরিষেবায় ছাড় দেওয়া হতে পারে। অর্থাৎ যেখান থেকে বিমান ছাড়বে সেই শহর ও গন্তব্যস্থলে লকডাউন পুরোপুরি উঠে যাবে।'

আরও পড়ুন : Lockdown 2.0: সোমবার থেকে রাজ্যের এই জেলাগুলিতে শর্তসাপেক্ষে খুলবে দোকান, চলবে বাস

বিমানবন্দরগুলিতে প্রাথমিকভাবে একটি টার্মিনাল ব্যবহার করা হবে। সীমিত জোগানের কারণে পরিষ্কারের জায়গা কমাতে বড় টার্মিনালের কম অংশ ব্যবহার করা হতে পারে বলে এসপিও-তে জানানো হয়েছে।

আরও পড়ুন : ইচ্ছাকৃত ঋণখেলাপিদের থেকে উদ্ধার প্রায় ১৮,৩৩৩ কোটি টাকা, জানালেন সীতারামন

পাশাপাশি, টার্মিনালে ভিড় এড়াতে উড়ানের সময়সূচি নির্ধারণ করা হতে পারে। বিকল্প চেক-ইন কাউন্টারও খোলার সম্ভাবনা রয়েছে। বিমানবন্দর ও বিমানের ভিতরে সামাজিক দূরত্বের লাইন টানা থাকবে। তাছাড়া শৌচাগার, এক্স-রে মেশিন, কনভেয়র বেল্ট-সহ বিভিন্ন জায়গায় পর্যাপ্ত সংখ্যায় কর্মী থাকবেন। তাঁরা যাত্রীদের সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়টি দেখভাল করবেন।

আরও পড়ুন : কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড আবশ্যিক

একইরকমভাবে পর্যাপ্ত বিধিনিষেধ অনুযায়ী আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করা হবে বলে এসপিও-তে জানানো হয়েছে।

বন্ধ করুন