কলকাতায় মদ বিক্রি (ছবি সৌজন্য এএফপি)
কলকাতায় মদ বিক্রি (ছবি সৌজন্য এএফপি)

Lockdown 3.0: লকডাউনে মদ বিক্রয়ে আয় কমেছে ৬৪৫ কোটি, ৭০% 'বিশেষ করোনা ফি' চাপাল দিল্লি

  • আধিকারিকদের মতে, লকডাউনের ফলে সরকারের কোষাগারের যে দৈন্যদশা হয়েছে, মদের উপর ‘বিশেষ করোনা কর’-এর ফলে তা কিছুটা ঘুরে দাঁড়াবে।

লকডাউনের মধ্যে মদের দোকান খোলার কয়েক ঘণ্টার মধ্যেই সুরাপ্রেমীদের জন্য দুঃসংবাদ। মদের উপর ৭০ শতাংশ 'বিশেষ করোনা ফি' চাপাল দিল্লি সরকার। মঙ্গলবার থেকেই সেই বর্ধিত দামে মদ বিক্রি হবে। 

আরও পড়ুন : Lockdown 3.0: বাজারের ব্যাগ হাতে মদের দোকানের লাইনে উর্দিধারী পুলিশকর্মী!

লেফটেন্যান্ট গভর্নর অনিল বাজিলাল অনুমোদন পাওয়ার পর সোমবার রাতে মদের বর্ধিত ফি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে দিল্লির অর্থ দফতর। তাতে বলা হয়, 'অফ শপ মদ বিক্রির জন্য লিখিত লাইসেন্সের মাধ্যমে সব ধরনের মদের সর্বোচ্চ দামের উপর ৭০ শতাংশ ফি কার্যকর হবে।'

দীর্ঘদিন পরে খুলেছে মদের দোকান, তাই যা পাওয়া যায় (ছবি সৌজন্য রয়টার্স)
দীর্ঘদিন পরে খুলেছে মদের দোকান, তাই যা পাওয়া যায় (ছবি সৌজন্য রয়টার্স)

দিল্লি সরকারের শীর্ষ কর্তারা জানান, গত ২৫ মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের জেরে মদ বিক্রি বন্ধ হয়ে গিয়েছিল। তার জেরে দিল্লি সরকারের ৬৪৫ কোটি আয় কমেছে। গত আর্থিক বছরের সংশোধিত বাজেট পূর্বাভাসের ভিত্তিতে সেই ক্ষতির অঙ্ক পাওয়া গিয়েছে। তবে লকডাউনের ৪০ দিনে ঠিক কত টাকা ক্ষতি হয়েছে, তা জানার জন্য আবগারি দফতর রিপোর্ট তৈরি করছে বলে জানান কর্তারা। তাঁদের মতে, লকডাউনের ফলে সরকারের কোষাগারের যে দৈন্যদশা হয়েছে, মদের উপর ‘বিশেষ করোনা কর’-এর ফলে তা কিছুটা ঘুরে দাঁড়াবে।

বন্ধ করুন