বাংলা নিউজ > হাতে গরম > পাসপোর্টে ‘পদ্ম ছাপ’ নিরাপত্তার স্বার্থে, দাবি কেন্দ্রের
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

পাসপোর্টে ‘পদ্ম ছাপ’ নিরাপত্তার স্বার্থে, দাবি কেন্দ্রের

পদ্ম ছাড়া অন্য জাতীয় প্রতীকগুলিও পাসপোর্টে ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করা হবে। চলতি মাসে পদ্ম ব্যবহার করা হচ্ছে, কিন্তু পরের মাসে অন্য কোনও প্রতীক এ ক্ষেত্রে ব্যবহার করা হবে।

নতুন পাসপোর্টে পদ্মচিহ্ন ছাপা নিয়ে বৃহস্পতিবার লোকসভা বিরোধীদের তুমুল প্রতিবাদের জবাবে নিরাপত্তাকেই ঢাল হিসেবে ব্যবহার করল বিদেশ মন্ত্রক।

কেরালার কোঝিকোড়ে নতুন পাসপোর্টে পদ্মচিহ্ন ছাপার বিষয়টি এই দিন লোকসভার জিরো আওয়ারে উত্থাপন করেন কংগ্রেস সাংসদ এম কে রাঘবন।

বিষয়টি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করে কেন্দ্রের এই পদক্ষেপ ‘গৈরিকরণের পথে আরও এক ধাপ’ বলে মন্তব্য করেন রাঘবন। ওই চিহ্ন শাসকদল বিজেপির নির্বাচনী প্রতীক হওয়া সত্ত্বেও কীভাবে সরকারি নথিতে ঠাঁই পায়, তাই নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ।

এই বিষয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘চিহ্নটি আমাদের জাতীয় ফুল, যা ভুয়ো পাসপোর্ট রুখতে নিরাপত্তা জোরদার করার উদ্দেশে ব্যবহার করা হচ্ছে।’

নিরাপত্তা মজবুত করার জন্য আন্তর্জাতিক বিমান চলাচল সংগঠনের (ICAO) শর্তাবলী মেনেই এই পদক্ষেপ করা হয়েছে বলেও জানিয়েছে বিদেশ মন্ত্রক।

রবীশ কুমার আরও জানিয়েছেন, ‘পদ্ম ছাড়া অন্য জাতীয় প্রতীকগুলিও পাসপোর্টে ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করা হবে। চলতি মাসে পদ্ম ব্যবহার করা হচ্ছে, কিন্তু পরের মাসে অন্য কোনও প্রতীক এ ক্ষেত্রে ব্যবহার করা হবে। এই প্রতীকগুলি ভারতের সঙ্গে জড়িত, যেমন জাতীয় ফুল বা জাতীয় পশু।’

বন্ধ করুন