বাংলা নিউজ > হাতে গরম > মালদায় প্লাস্টিক কারখানায় তীব্র বিস্ফোরণে নিহত ৫, নিরপেক্ষ তদন্ত চান রাজ্যপাল
বিস্ফোরণের পরে ঘটনাস্থলে স্থানীয় বাসিন্দাদের ভিড়। মালদায় বৃহস্পতিবারের ঘটনা।
বিস্ফোরণের পরে ঘটনাস্থলে স্থানীয় বাসিন্দাদের ভিড়। মালদায় বৃহস্পতিবারের ঘটনা।

মালদায় প্লাস্টিক কারখানায় তীব্র বিস্ফোরণে নিহত ৫, নিরপেক্ষ তদন্ত চান রাজ্যপাল

  • মালদার উদ্দেশে হেলিকপ্টারে রওনা হচ্ছেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। ক্ষতিপূরণের ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার।

মালদায় প্লাস্টিক কারখানায় তীব্র বিস্ফোরণ। ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে, গুরুতর জখম হয়েছেন আরও অনেকে। 

বৃহস্পতিবার দুপুরে মালদা জেলার কালিয়াচক থানার সুজাপুরে একটি প্লাস্টিক কারখানায় জোরদার বিস্ফোরণের শব্দে চমকে ওঠেন স্থানীয় বাসিন্দারা। হতাহতের মধ্যে কারখানার একাধিক শ্রমিক রয়েছেন বলে জানা গিয়েছে। 

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। বিস্ফোরণের কারণ অনুসন্ধানে তদন্তে নেমেছে ফরেন্সিক দল। 

মালদার পুলিশ সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন, ওই কারখানায় প্লাস্টিক, লোহা ও পেতল পুনর্ব্যবহারযোগ্য করে তোলার জন্য প্রক্রিয়াকরণের কাজ হত। স্থানীয় সঙ্গে কথা বলে জানা গিয়েছে যে, কারখানার ভিতরে কোনও যন্ত্র বিকল হওয়ার ফলেই বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলে উপস্থিত জনা কুড়ি শ্রমিকের মধ্যে চার জন মারা যান। 

আহত শ্রমিকদের মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরে আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। 

বিস্ফোরণের ঘটনায় নবান্নে জরুরি বৈঠকে বসেন প্রশাসনিক কর্তারা।গোটা ঘটনার উপরে নজর রাখা হচ্ছে, জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মালদার উদ্দেশে হেলিকপ্টারে রওনা হয়েছেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 

হতাহতদের পরিবারকে ইতিমধ্যে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। নিহতদের পরিবারকে ২ লাখ টাকা এবং আহতদের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে বলে নবান্ন সূত্রে খবর।

এ দিকে স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, কারখানাটি বেশ কিছু দিন দুষ্কৃতীদের আখড়ায় পরিণত হয়েছিল। কারখানার ভিতরে দিশি বোমা মজুত ছিল বলেও দাবি করছেন স্থানীয়দের অনেকে। পুলিশ কারখানা মালিকের খোঁজ করছে।

এ দিকে সুজাপুরের ঘটনায় টুইটারে রাজ্যের তৃণমূল সরকারকেই কাঠগড়ায় তুলেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। টুইটারে তিনি দাবি করেছেন, রাজ্যে বোমা তৈরির কারখানা গড়ে উঠেছে। এর জন্য নিরপেক্ষ পুলিশি তদন্তের দাবিও তিনি জানিয়েছেন। 

বন্ধ করুন