স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায়রয়েছে ই-কমার্স ব্যবস্থায় হোম ডেলিভারি সংক্রান্ত নিয়মাবলীও।
স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায়রয়েছে ই-কমার্স ব্যবস্থায় হোম ডেলিভারি সংক্রান্ত নিয়মাবলীও।

Covid-19 Lockdown 2.0 : ই-কমার্স ব্যবস্থায় কী কী পণ্য পাওয়া যাবে? জানুন

লকডাউন বিধি শিথিল করে ই-কমার্স ব্যবস্থায় পণ্য হোম ডেলিভারি সংক্রান্ত নিয়মাবলী প্রকাশ করল স্বরাষ্ট্র মন্ত্রক।

শুক্রবার লকডাউন বিধি শিথিল করে প্রতি এলাকায় শর্তসাপেক্ষে দোকান খোলা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে রয়েছে ই-কমার্স ব্যবস্থায় হোম ডেলিভারি সংক্রান্ত নিয়মাবলীও।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ই-কমার্স ব্যবস্থায় হোম ডেলিভারির তালিকায় শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় পণ্যই থাকবে। তার বাইরে অন্য কোনও দ্রব্য মন্ত্রকের পরবর্তী নির্দেশ জারি করা পর্যন্ত গ্রাহকের ঠিকানায় পৌঁছানো যাবে না।

নির্দেশিকায় ই-কমার্স ব্যবস্থায় গ্রাহকের ঠিকানায় পণ্য সরবরাহ সংক্রান্ত বিষয়ও খোলসা করা হয়েছে। জানানো হয়েছে, অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া অন্য কোনও সামগ্রী ই-কমার্সের মাধ্যমে হোম ডেলিভারি করা যাবে না। এই তালিকায় রয়েছে খাদ্য, স্যানিটারি, সীমিত সংখ্যক প্রসাধনী ছাড়াও নিত্যপ্রয়োজনীয় নির্দিষ্ট কিছু পণ্য।


আরও পড়ুন: মদের দোকান কি এবার খুলছে? সুরারসিকদের প্রশ্নের জবাব দিল কেন্দ্র


ই-কমার্স ডেলিভারি হটস্পট চিহ্নিত এলাকাগুলিতে করা যাবে না বলেও নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।গত রাতে জারি করা কেন্দ্রীয় নির্দেশিকা অনুযায়ী, গ্রামীণ এলাকায় রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলের 'শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট'-এ নথিভুক্ত সব দোকান খোলা রাখা যাবে। সেই তালিকায় রয়েছে আবাসন ও বাজারের দোকানও। অর্থাৎ শপিং মলের দোকান ছাড়া সব দোকান খোলা যাবে।

বন্ধ করুন