ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

পুঞ্চবাসী পাকিস্তানি নারীকে ভারতীয় নাগরিকত্ব দিল স্বরাষ্ট্র মন্ত্রক

  • পাকিস্তানের প্রাক্তন বাসিন্দা খতিজা পরভিনকে সোমবার নাগরিকত্ব দিল কেন্দ্রীয় সরকার। তিনি পুঞ্চের বাসিন্দা মহম্মদ তাজের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হওয়ার পরে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানিয়েছিলেন।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে প্রতিবাদের মাঝেই জম্মু ও কাশ্মীরের বাসিন্দা পাকিস্তানি মহিলাকে নাগরিকত্ব দিল ভারত।

২০০০ সালের আবেদনের ভিত্তিতে পাকিস্তানের প্রাক্তন বাসিন্দা খতিজা পরভিনকে সোমবার নাগরিকত্ব দিল কেন্দ্রীয় সরকার। তিনি পুঞ্চের বাসিন্দা মহম্মদ তাজের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হওয়ার পরে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানিয়েছিলেন।

পুঞ্চের উপ-জেলাশাসক রাহুল যাদব জানিয়েছেন, ‘২০০০ সালে মহিলা আবেদন জানিয়েছিলেন। সোমবার আমার দফতরে ওঁকে নাগরিকত্ব দেওয়া হয়েছে। উনি পাকিস্তানের পঞ্জাব প্রদেশের অ্যাটকের বাসিন্দা ছিলেন। ওঁর স্বামী পুঞ্চ শহরের অধিবাসী।’

১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৫(১)(সি) ধারা অনুযায়ী খতিজাকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়েছে। নাগরিকত্ব পেয়ে আনন্দিত খতিজা ও তাঁর স্বামী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

কাশ্মীরি সন্ত্রাসবাদীদের বিয়ে করে বহু পাক মহিলাই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে প্রবেশ করেছেন এবং ভারত সরকারের সন্ত্রাসবাদী আত্মসমর্পণ প্রকল্পের জেরে বিজেপি সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানিয়েছেন। অন্যথায় তাঁদের পাকিস্তানে ফেরত পাঠানোরও আর্জি জানিয়েছেন ওই মহিলারা।

দুর্দশার ইতি ঘটাতে গত মে মাসে তাঁরা সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের দাবি জানিয়ে জম্মু প্রেস ক্লাবের সামনে ধরনা দেন।

বন্ধ করুন