বাড়ি > হাতে গরম > টাকা তছরুপের দায়ে ICICI ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচরের স্বামীকে গ্রেফতার করল ED
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

টাকা তছরুপের দায়ে ICICI ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচরের স্বামীকে গ্রেফতার করল ED

  • চব্বিশটি ঋণ মঞ্জুরি নিয়ে তদন্ত চলছে। 

বেআইনি ভাবে ৭৮৬২ কোটি টাকা ঋণ পাওয়ার মামলায় এবার গ্রেফতার হলেন আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচরের স্বামী দীপক কোচর। ভিডিওকনকে নিজের ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন সময় ঋণ দিয়েছিলেন চন্দা কোচর, এই সংক্রান্ত অভিযোগে মামলা চলছে। বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা এর তদন্ত করছে। এবার ইডি কোপ পড়ল চন্দা কোচরের স্বামী ব্যবসায়ী দীপক কোচরের ওপর। 

দুর্নীতি ও টাকা তছরুপের অভিযোগ আছে দীপক ও  চন্দা কোচরের ওপর। সিবিআইয়ের চার্জশিটেও নাম আছএ দুইজনের। ইডিও অনেক বার দীপককে প্রশ্ন করার পর গ্রেফতারির পথে গেল। একজন হুইশলব্লোয়ার প্রথমবার অভিযোগ করেছিল যে ভিডিওকনের কর্ণধার বেনুগোপাল ধুত একটি সংস্থায় লগ্নি করেছে দীপক কোচরের সঙ্গে ও তারপর নিজের শেয়ার কোচরকে দিয়ে দিয়েছে। এই থেকেই তদন্ত শুরু হয়। 

প্রাথমিক ভাবে বোর্ডের সমর্থন পেলেও চন্দা কোচর ২০১৮-র অক্টোবরে ইস্তফা দেন। এরপর তাঁকে বহিষ্কার করে ব্যাঙ্ক। কোচরের দাবি কোনও লোনই এমনি দেওয়া হয়নি। সবমিলিয়ে ২৪ বার মোট ৭৮৬২ কোটি টাকা ঋণ হিসাবে ভিডিওকনকে দেন কোচর। এর ওপর এখন তদন্ত চলছে। ২০০৯ থেকে ২০১৭ অবধি এই বিপুল পরিমাণ ঋণ দেওয়া হয়। কোনও ক্ষেত্রে একেবারে ২৮৭০ কোটি টাকাও ঋণ দেওয়া হয়েছিল! 

এইসব লোনের বিনিময় ধুত ৬৪ কোটি টাকা দীপক কোচরকে ২০০৯ সালে দিয়েছিলেন বলে অভিযোগ করেছে সিবিআই ও ইডি। 

বন্ধ করুন