সার কারখানার অনুষ্ঠানে কিমের ছবি দিয়েছে উত্তর কোরিয়ার সরকারি সংবাদসংস্থা (ছবি সৌজন্য এএফপি)
সার কারখানার অনুষ্ঠানে কিমের ছবি দিয়েছে উত্তর কোরিয়ার সরকারি সংবাদসংস্থা (ছবি সৌজন্য এএফপি)

অসুস্থতার জল্পনা ফুৎকারে ওড়ালেন কিম, উদ্বোধন করলেন কারখানার : রিপোর্ট

  • সেই অনুষ্ঠানে হাজির ছিলেন দেশের উচ্চপদস্থ আধিকারিকরা। ছিলেন কিমের বোন কিম ইয়ো জংও।

অসুস্থতার জল্পনা ফুৎকার উড়িয়ে তিন সপ্তাহ পর আবারও জনসমক্ষে এলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। উদ্বোধন করলেন একটি সার কারখানা। জানিয়েছে সেদেশের সরকারি সংবাদসংস্থা কেসিএনএ।

আরও পড়ুন : জরুরি ক্ষেত্রে করোনা আক্রান্তদের Remdesivir দেওয়া যাবে, ছাড়পত্র আমেরিকার

শুক্রবার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সুনচংয়ে সার কারখানার যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখেন কিম। রিপোর্টে দাবি করা হয়েছে, অনুষ্ঠানে কিম যেতেই তুমুল হাততালি পড়ে। পরে তাঁকে উৎপাদন প্রক্রিয়ার বিষয়ে জানানো হয়। 'গভীর আবেগ'-এর সঙ্গে কিম জানান, 'আধুনিক ফসফেটিক সার কারখানার বিষয়ে যদি শুনতেন, তাহলে অত্যন্ত সন্তুষ্ট হতেন' তাঁর দাদু ও বাবা।

অনুষ্ঠানে কিম (ছবি সৌজন্য এএফপি)
অনুষ্ঠানে কিম (ছবি সৌজন্য এএফপি)

আরও পড়ুন : অসংলগ্ন কথাবার্তা- করোনার জন্য ক্ষতিপূরণ চাওয়ার ইঙ্গিত ট্রাম্পের, ক্ষুব্ধ চিন

সেই অনুষ্ঠানে হাজির ছিলেন দেশের উচ্চপদস্থ আধিকারিকরা। ছিলেন কিমের বোন কিম ইয়ো জংও। তবে সেই অনুষ্ঠানের ছবি তৎক্ষণাৎ প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন : রোদের উত্তাপ আর আর্দ্রতায় বাঁচে না করোনাভাইরাস, দাবি আমেরিকার

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল দাদুর জন্মদিন উদযাপনের অনুষ্ঠানে হাজির ছিলেন না কিম। উত্তর কোরিয়ার রাজনীতিতে সবথেকে গুরুত্বপূর্ণ দিনে অনুপস্থিত থাকায় কিমের শারীরিক অবস্থা নিয়ে জল্পনা ছড়িয়েছিল। অজ্ঞাতপরিচয় সূত্র উল্লেখ করে তাঁর অসুস্থতা নিয়ে বিভিন্ন খবর প্রকাশিত হয়েছিল। তবে দিনকয়েক আগেই পড়শি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে-ইন এর শীর্ষস্থানীয় এক নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছিলেন, বহাল তবিয়তেই রয়েছেন কিম।

বন্ধ করুন