পাকিস্তানের জেল থেকে উধাও হল মালালা ইউসুফজাইয়ের হামলাকারী তালিবান জঙ্গি এহসানুল্লাহ এহসান।
পাকিস্তানের জেল থেকে উধাও হল মালালা ইউসুফজাইয়ের হামলাকারী তালিবান জঙ্গি এহসানুল্লাহ এহসান।

পাক জেল থেকে পালাল মালালার হামলাকারী তালিবান জঙ্গি

এহসান জানিয়েছে, ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি আত্মসমর্পণের সময় তাকে যে সব প্রতিশ্রুতি দিয়েছিল পাক সরকার, তা পূর্ণ করা হয়নি বলেই সে জেল থেকে পালানোর সিদ্ধান্ত নেয়।

নিরাপত্তারক্ষীদের নজরে ধুলো দিয়ে পাকিস্তানের জেল থেকে উধাও হল মালালা ইউসুফজাইয়ের হামলাকারী তালিবান জঙ্গি এহসানুল্লাহ এহসান। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত অডিও টেপের সাহায্যে নিজের কীর্তি ফাঁস করেছে এই দুষ্কৃতী।

২০১২ সালে নারীশিক্ষার প্রসার নিয়ে প্রচারের কারণে স্কুলছাত্রী মালালাকে নিশানা করে গুলি চালিয়েছিল এহসান। ২০১৪ সালে পেশোয়ারের সামরিক স্কুলে তারই নেতৃত্বে ভয়াবহ হামলা চালায় পাক তালিবান গোষ্ঠী। পরে ২০১৭ সালে তাকে গ্রেফতার করা হয়।

অডিয়ো টেপের মাধ্যমে পলাতক জঙ্গি জানিয়েছেন, ‘ঈশ্বরের সাহায্যে গত ১১ জানুয়ারি আমি লিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে পালাতে সফল হয়েছি।’

সে জানিয়েছে, ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি আত্মসমর্পণের সময় তাকে যে সব প্রতিশ্রুতি দিয়েছিল পাক সরকার, তা পূর্ণ করা হয়নি বলেই সে জেল থেকে পালানোর সিদ্ধান্ত নেয়।

অডিয়ো টেপটির সত্যতা প্রমাণ হলে তালিবান উচ্ছেদে পাকিস্তানের অঙ্গীকার আন্তর্জাতিক মহলে বড়সড় ধাক্কা খাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন