রাহুল গান্ধী (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
রাহুল গান্ধী (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Prime Minister Gareeb Kalyan Scheme: সঠিক দিকে প্রথম পদক্ষেপ, কেন্দ্রের আর্থিক প্যাকেজকে স্বাগত রাহুলের

  • বৃহস্পতিবার ১.৭৫ লাখ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র।

এতদিন সরকারের কোনও প্যাকেজ-প্রকল্প ঘোষণা হতে না হতেই বিরোধিতায় নেমেছে কংগ্রেস। এবার লকডাউনের মধ্যে সেই ছবিটা পালটে গেল। কেন্দ্রের বিশেষ আর্থিক প্যাকেজকে স্বাগত জানালেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী।

আরও পড়ুন : Prime Minister Gareeb Kalyan Scheme: একজন ভারতীয়কেও অনাহারে থাকতে হবে না, আশ্বাস অর্থমন্ত্রীর

দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্তের পর সবথেকে বেশি অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন দিন আনি দিন আনি মানুষরা। কাজের সুযোগ মিলছিল না। কাজের সুযোগ খুইয়ে আর্থিক দুর্ভোগে পড়ছিলেন দেশের বড় একটি অংশের মানুষ। সেই পরিস্থিতিতে বৃহস্পতিবার ১.৭৫ লাখ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। প্যাকেজে খাদ্য সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি অর্থ সুবিধারও ঘোষণা করা হয়েছে। কৃষক, ১০০ দিনের কাজের কর্মী, সংগঠিত ক্ষেত্রের কর্মী, ঠিকাকর্মী থেকে শুরু করে মহিলা স্বনির্ভর গোষ্ঠী, গরীব বিধবাদের সেই প্যাকেজের আওতায় আনা হয়েছে।

আরও পড়ুন : Prime Minister Gareeb Kalyan Scheme: করোনার থাবা থেকে আমজনতাকে বাঁচাতে নির্মলার ৮ পদক্ষেপ

প্যাকেজ ঘোষণার পর কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানান রাহুল। একটি টুইটবার্তায় তিনি বলেন, 'আজ কেন্দ্রের আর্থিক সাহায্যের প্যাকেজ ঘোষণা করেছে। এটা সঠিক দিকে প্রথম পদক্ষেপ। কৃষক, দিনমজুর, শ্রমিক, মহিলা ও প্রবীণদের কাছে ঋণী ভারত। যাঁরা লকডাউনের ভার বইছেন।'

আরও পড়ুন : Covid-19 update: ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লাখ বিমা কেন্দ্রের

কিন্তু হঠাৎ সরকার বিরোধিতা নীতি থেকে কেন সরে গেলেন রাহুল? রাজনৈতিক মহলের একাংশের মতে, দেশজুড়ে লকডাউন ঘোষণার পর ৭২ ঘণ্টাও কাটেনি। তার আগে প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। সঙ্গে কৃষক থেকে শুরু করে দেশের অধিকাংশ মানুষই এই প্যাকেজের আওতায় রয়েছেন। ফলে রাহুলের পক্ষে বিরোধিতা করা কোনওমতেই সম্ভব ছিল না। যদিও কংগ্রেস সূত্রে খবর, দেশের সংকটময় পরিস্থিতিতে রাজনীতির উর্ধ্বে উঠে নিজের নেতৃত্বের প্রমাণ দিলেন রাহুল।

বন্ধ করুন