ফ্লাই অ্যাশের স্রোতের নিদর্শন জমিতে (ছবি সৌজন্য টুইটার)
ফ্লাই অ্যাশের স্রোতের নিদর্শন জমিতে (ছবি সৌজন্য টুইটার)

মধ্যপ্রদেশে রিলায়েন্সের তাপবিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনা, আট বছরের শিশু-সহ মৃত ২, নিখোঁজ ৪

পরিবেশ বিশেষজ্ঞরা জানিয়েছেন, কয়েকমাস আগেই তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তারা ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের প্রতিনিধিদলকে জানান, ফ্লাই অ্যাশ বাঁধের অবস্থা ভালো।

মধ্যপ্রদেশের সিংরাউলিতে রিলায়েন্সের তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ফ্লাই অ্যাশের স্রোতে দুই নিখোঁজের মৃতদেহ উদ্ধার করা হল। আহত হয়েছেন দুই মহিলা। চারজনের এখনও খোঁজ মিলছে না।

আরও পড়ুন : সবসময় পরামর্শ দিতে পারেন, একসঙ্গে থাকতে হবে, মুখ্যমন্ত্রীদের বার্তা মোদীর

সিংরাউলির জেলাশাসক কেভিএস চৌধুরী বলেন, 'হররাভা গ্রামের কাছে রিলায়েন্সের তাপবিদ্যুৎ কেন্দ্রে (সাসান) চত্বরে ওই বাঁধটি অবস্থিত। শুক্রবার সন্ধ্যায় তাতে ফাটল দেখা দেয়। আহতদের হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁদের অবস্থা স্থিতিশীল।'

আরও পড়ুন : Covid-19: একমাত্র ভারতীয় ধনকুবের, যিনি এই বাজারেও ১১ শতাংশ লাভ করেছেন!

তাপবিদ্যুৎ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় অত্যন্ত উদ্বিগ্ন। কীভাবে এরকম দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে তাপবিদ্যুৎ কেন্দ্রের কাজ স্বাভাবিকভাবে চলবে জানানো হয়েছে।

তারপর শনিবার সকালে দু'জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। একজনের নাম অভিষেক কুমার শাহ। তার বয়স আট। অপর মৃতের নাম দীনেশ কুমার (৩৫)। নিখোঁজ চারজনের মধ্যে দু'জন বাচ্চা রয়েছে। একজনের বয়স তিন এবং অপরজনের বয়স নয়।

আরও পড়ুন : Covid-19: দশ দিনে PF অ্যাকাউন্ট থেকে ২৮০ কোটি টাকা তুলেছেন লক্ষাধিক ভারতীয়

জেলাশাসক বলেন, 'ঘটনাস্থল থেকে অনেক দূরে দেহ উদ্ধার হয়েছে। বারাণসীর একটি জাতীয় বিপর্যয় মোকাবিলা দল, রাজ্য বিপর্যয় মোকাবিলা দল ও জেলা প্রশাসন বাকি চারজনের খোঁজে তল্লাশি চালাচ্ছে। নৌকা ও ড্রোন ব্যবহার করা হচ্ছে।'

আরও পড়ুন : Post Office RD Rules: দেরিতে মাসিক টাকা জমা দিলে জরিমানা নয়

ঘটনার তীব্র নিন্দা করেছেন পরিবেশ বিশেষজ্ঞরা। অশ্বিনী কুমার দুবে বলেন, 'তাপবিদ্যুৎ কেন্দ্রের আধিকারিকদের গাফিলতির জন্য ফ্লাই অ্যাশের বাঁধ ভেঙে গিয়েছে ও বিষাক্ত জল গ্রামাবাসীদের ঘরে ঢুকেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে শস্য। রিহান্দ জলাধারে ঢুকে গিয়েছে। প্রাণহানির আশঙ্কাও রয়েছে।' তাঁর অভিযোগ, এক বছরের এরকম ঘটনা রাজ্যে তিনবার ঘটল। অথচ কয়েকমাস আগেই তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তারা ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের প্রতিনিধিদলকে জানান, ফ্লাই অ্যাশ বাঁধের অবস্থা ভালো।

আরও পড়ুন : COVID-19 Updates: ভিডিয়ো কনফারেন্সে মাস্ক পরলেন মোদী-মমতা

জেলাশাসক জানিয়েছেন, গ্রামবাসীদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : করোনা রুখতে বাড়িতেই মাস্ক তৈরি করুন, শিখে নিন ধাপে ধাপে পদ্ধতি

বন্ধ করুন