বাংলা নিউজ > হাতে গরম > ব্রিটিশ অত্যাচারের ইতিহাস লিখে সাহিত্য অ্যাকাডেমি পেলেন শশী থারুর
সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন শশী থারুর।
সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন শশী থারুর।

ব্রিটিশ অত্যাচারের ইতিহাস লিখে সাহিত্য অ্যাকাডেমি পেলেন শশী থারুর

২০১৬ সালে প্রকাশিত এই বইটিতে ভারতে ব্রিটিশ শাসনের প্রভাব এবং ঔপনিবেশিক শক্তির দ্বারা দেশের বিবিধ সম্পদ লুণ্ঠনের সবিস্তার আলোচনা করা হয়েছে।

‘অ্যান এরা অফ ডার্কনেস: দ্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া’ বইয়ের জন্য এ বছরের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন কংগ্রেস সাংসদ শশী থারুর।

২০১৬ সালে প্রকাশিত এই বইটিতে ভারতে ব্রিটিশ শাসনের প্রভাব এবং ঔপনিবেশিক শক্তির দ্বারা দেশের বিবিধ সম্পদ লুণ্ঠনের সবিস্তার আলোচনা করা হয়েছে। বইটি এর আগেই পাঠক ও সমালোচক মহলে বিপুল সাড়া জাগিয়েছে।

বুধবার এক প্রেস বিজ্ঞপ্তি মারফত অ্যাকাডেমির তরফে শশী থারুরের পুরস্কার প্রাপ্তির খবর ঘোষণা করা হয়েছে। ইংরেজি ভাষায় নন ফিকশন সাহিত্য বিভাগে থারুররের বইটি শ্রেষ্ঠত্বের সম্মান লাভ করেছে।

এ বছর সাতটি কাব্যগ্রন্থ, চারটি উপন্যাস, ছয়টি ছোটগল্প সংকলন, তিনটি প্রবন্ধ সংগ্রহ এবং নন ফিকশন, আত্মজীবনী ও জীবনী বিভাগ থেকে একটি করে বইকে পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে।

আগামী ২৫ ফেব্রুয়ারি সাহিত্য অ্যাকাডেমির সম্মেলনে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পুরস্কার হিসেবে দেওয়া হবে খোদাই করা তাম্রফলক, একটি শাল এবং নগদ এক লাখ টাকা।

বন্ধ করুন