ফাইল ছবি
ফাইল ছবি

ঘুরে দাঁড়াল না অর্থনীতি, তৃতীয় কোয়ার্টারে ৪.৭ শতাংশ হারে বাড়ল জিডিপি

২০১৮-২৯ অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে ৪.৫ শতাংশ হারে বেড়েছিল অর্থনীতি

২০১৯-২০ সালের তৃতীয় কোয়ার্টারে ৪.৭ শতাংশ হারে বাড়ল ভারতীয় অর্থনীতি। গত অর্থবর্ষে একই সময়কালে ৪.৫ শতাংশ হারে বেড়েছিল অর্থনীতি। ২০১৯-২০ অর্থবর্ষে জিডিপি পাঁচ শতাংশ হারে বাড়বে বলে আশা করছে কেন্দ্রীয় সরকার।

গত বছর ৬.৮ শতাংশ ছিল অর্থনৈতিক বৃদ্ধির হার। অন্যদিকে দ্বিতীয় কোয়ার্টারের অর্থনৈতিক বৃদ্ধির হার ৪.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.১ শতাংশ করা হয়েছে। এপ্রিল থেকে জুনের জন্য জিডিপি বৃদ্ধির সংশোধিত হার হল ৫.৬ শতাংশ।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি, সবুজ চারা দেখা যাচ্ছে বৃদ্ধির। কিন্তু সরকারি তথ্যে এখনও সেই দাবিকে সমর্থন করছে না। ম্যানুফ্যাকচারিং সহ বিভিন্ন শিল্পকে চাঙ্গা করার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে মোদী সরকার। তবে অনেক অর্থনীতিবিদের ভয় করোনাভাইরাস আতঙ্ক না নতুন করে অর্থনীতিকে লাইনচ্যূত করে দেয়।

সীতারামনের বক্তব্য অর্থনীতির ভিত মজবুত ও ২০২৪ সালের মধ্যে ভারতীয় অর্থনীতিকে পাঁচ ট্রিলিয়ন অবধি নিয়ে যেতে সরকার বদ্ধপরিকর। প্রয়োজনে অর্থনীতির চাকা ঘোরানোর জন্য আরও কিছু পদক্ষেপ কেন্দ্রীয় সরকার নেবে বলে জানিয়েছেন সীতারামন।

নীতি নির্ধারকদের আশা যে খারাপ সময় শেষ হয়েছে, এবার থেকে অর্থনীতির গ্রাফ ওপরের দিকে যাবে। কিন্তু সব হিসাব উলটে-পালটে দিতে পারে করোনাভাইরাস।






বন্ধ করুন