বাড়ি > হাতে গরম > এবার SMS-এর মাধ্যমে GST রিটার্ন জমা দেওয়ার সুবিধা পাবে ২২ লাখ সংস্থা
জিএসটি শূন্য রিটার্ন ১৪৪০৯ নম্বরে এসএমএস-এর মাধ্যমেই ফাইল করা সম্ভব।
জিএসটি শূন্য রিটার্ন ১৪৪০৯ নম্বরে এসএমএস-এর মাধ্যমেই ফাইল করা সম্ভব।

এবার SMS-এর মাধ্যমে GST রিটার্ন জমা দেওয়ার সুবিধা পাবে ২২ লাখ সংস্থা

  • ১৪৪০৯ নম্বরে এসএমএস-এর মাধ্যমেই রিটার্ন ফাইল করা যাবে।

এসএমএস-এর সাহায্যে জিএসটি রিটার্ন ফাইল করার সহজ প্রক্রিয়া চালু করল কেন্দ্রীয় সরকার। তবে শুধুমাত্র শূন্য রিটার্ন হলেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্র। 

সোমবার অর্থ মন্ত্রকের মুখপাত্র জানান, করদাতাদের সুবিধায় এসএমএস-এর মাধ্যমে FORM GSTR-3B এ শূন্য জিএসটি রিটার্ন ফাইল করার সুবিধা চালু করেছে সরকার। এর ফলে এবার থেকে জিএসটি শূন্য রিটার্ন ফাইল করার জন্য আর জিএসটি পোর্টালে লগ ইন করার দরকার পড়বে না করদাতাদের। ১৪৪০৯ নম্বরে এসএমএস-এর মাধ্যমেই তা ফাইল করা সম্ভব হবে। এর ফলে উপকৃত হবেন ২২ লাখের বেশি নথিভুক্ত করদাতা, মনে করছে অর্থ মন্ত্রক। 

এসএমএস-এ জিএসটি শূন্য রিটার্ন ফাইল করতে গেলে টাইপ করতে হবে NIL<স্পেস>3B<স্পেস>GSTIN<স্পেস>করের সময়সীমা। এর মধ্যে GSTIN-এর অর্থ হল নথিভুক্ত করদাতার জিএসটি আইডেন্টিফিকেশন নম্বর। 

এই ভাবে ফাইল করা রিটার্নের স্টেটাস জানতে হলে লগ ইন করতে হবে জিএসটি পোর্টালে। সেখানে নিজের অ্যাএসটি কাউন্ট নম্বর দিয়ে ট্র্যাক রিটার্ন স্টেটাস দেখতে হবে। 

কর উপদেষ্টা সংস্থা ডেলয়েট ইন্ডিয়া-র পার্টনার এম এস মানির মতে, এসএমএস-এর মাধ্যমে শূন্য রিটার্ন জমা দেওয়ার এই প্রক্রিয়া ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে খুবই সুবিধাজনক হবে। 

বন্ধ করুন