বাংলা নিউজ > হাতে গরম > ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির ভয়াবহ অগ্নুৎপাত, আতঙ্কে ঘর ছাড়লেন ২৭৮০ বাসিন্দা

ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির ভয়াবহ অগ্নুৎপাত, আতঙ্কে ঘর ছাড়লেন ২৭৮০ বাসিন্দা

ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে বিস্ফোরণের জেরে আকাশে ৪ কিমি উচ্চতায় ছিটকে উঠল ঘন ধোঁয়া ও ছাই।

আকাশে চার কিমি পর্যন্ত উচ্চতায় ছিটকে উঠল ঘন ধোঁয়া ও ছাই। সংলগ্ন অঞ্চল প্রচণ্ড গরম ধোঁয়া, লাভাস্রোত, লাভাধস ও বিষাক্ত গ্যাসে পূর্ণ হয়ে গিয়েছে।

ইন্দোনেশিয়ায় জেগে উঠল ভয়াবহ আগ্নেয়গিরি। ভূগর্ভ থেকে আকাশে চার কিমি পর্যন্ত উচ্চতায় ছিটকে উঠল ঘন ধোঁয়া ও ছাই। আতঙ্কে ঘর ছেড়ে পালালেন কমপক্ষে ২.৭০০ বাসিন্দা। 

রবিবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার থেকে ২,৬০০ কিমি দূরে অবস্থিত পূর্ব নুসা টেংগারা প্রদেশের মাউন্ট ইলে লিউওটোলক আগ্নেয়গিরির উদ্গীরণে বিপন্ন মানুষের সাহায্যে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুর্যোগে গৃহহীন হয়েছে ২৬টি গ্রামের প্রায় ২,৭৮০ জন বাসিন্দা।তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ায় মোট ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যা বিশ্বের আর কোনও দেশে নেই। তবে এতগুলি আগ্নেয়গিরি সক্রিয় থাকলেও অগ্নুৎপাত ঘটতে কয়েক সপ্তাহ এমনকি মাসও সময় লাগে। 

সেবাদসংস্থা রয়টার্সকে স্থানীয় বাসিন্দা বছর সতেরোর মহম্মদ ইলহাম জানিয়েছে, আগ্নেয়গিরির মুখ থেকে ঝোঁয়া ও ছাইয়ের স্রোত বেরোতে শুরু করলে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্রামবাসীরা ভয় পেয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছোটাছুটি শুরু  করে দেন।

দেশের আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপর্যয় মোকাবিলা কেন্দ্র তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আগ্নেয়গিরি সংলগ্ন অঞ্চল প্রচণ্ড গরম ধোঁয়া, লাভাস্রোত, লাভাধস ও বিষাক্ত গ্যাসে পূর্ণ হয়ে গিয়েছে। সেখানে প্রাণের চিহ্ন আশা করা অর্থহীন।

হাতে গরম খবর

Latest News

বুবলী-অপুর ঝামেলায় ক্লান্ত শাকিব? ছেলে জয়কে দেশছাড়া করার সিদ্ধান্ত, কোথায় যাবে ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো কলকাতার পারদ ছোঁবে ৪১-এর গণ্ডি! এর মধ্যে বাংলায় কবে কোথায় হবে বৃষ্টি? লন্ডনে চাকরি করে মেয়ে, সানা কি আর দেশে ফিরবে না? অবাক করা জবাব সৌরভের ‘প্রেম-ভালোবাসা সবই…’! জিতু-নবনীতার ডিভোর্সে তাঁর হাত? মুখ খুললেন শ্রাবন্তী গার্ডেনরিচের হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় লজ্জার ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প, ফৌজদারি মামলায় হাজির হলেন আদালতে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ-র ঝড় বন্ধ, ময়দানের হাল আরও খারাপ! বক্স অফিসে কার আয় কত

Latest IPL News

চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.