শিক্ষাক্ষেত্রে Self Plagiarism যাচাই করতে নির্দেশিকা জারি করেছে UGC।
শিক্ষাক্ষেত্রে Self Plagiarism যাচাই করতে নির্দেশিকা জারি করেছে UGC।

গবেষণার কাজে প্রতারণা রুখতে কড়া পদক্ষেপ UGC-র

গবেষণায় প্রতারণা রোধ করতে বিজ্ঞপ্তি ডজারি করে শর্তাবলী উল্লেখ করল UGC।

গবেষণায় প্রতারণা রুখতে প্লাজিয়ারিজম নিয়ে আরও কড়া হল বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। পূর্বপ্রকাশিত কোনও গবেষণা বা লেখা নিয়ে সবিস্তারে নির্দেশিকা জারি করল কমিশন।

সম্প্রতি শিক্ষাক্ষেত্রে Self Plagiarism যাচাই করতে এক নির্দেশিকা জারি করেছে UGC। খুব শিগগিরি text recycling বা self plagiarism যাচাই করার জন্য মাণদণ্ডও জারি করা হবে বলে জানিয়েছে UGC। কমিশন তার নিজস্ব ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পর্যাপ্ত রেফারেন্স ছাড়া আগে প্রকাশিত কোনও লেখা দ্বিতীয় বার নতুন গবেষণাপত্রে বা Citation-এ ব্যবহার করলে তা চুরি বলেই গণ্য করা হবে।

বলা হয়েছে, গবেষণায় এই ধরনের বিচ্যুতি দেখা দিলে তা self plagiarism হিসেবে গণ্য হবে এবং সেই নতুন গবেষণাপত্র গ্রহণযোগ্য হবে না। শুধু তাই নয়, সেই গবেষণাপত্রের সঙ্গে জড়িত সকলের কেরিয়ার নিয়ে পরবর্তীকালে সমস্যা দেখা দিতে পারে বলেও জানিয়েছে কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও প্রকাশিত লেখায় ব্যবহৃত তথ্য দ্বিতীয় বার ব্যবহার করলে, উপযুক্ত citation বা reference ছাড়া প্রকাশ করলে, কোনও বড় লেখা থেকে কিছুটা অংশ বা সেই লেখার সংক্ষিপ্তসার বা নিজেরই আগে প্রকাশিত কোনও কাজ reference ছাড়া প্রকাশ করলে তা Self Plagiarism বলে ধরা হবে।

বিজ্ঞপ্তিতে UGC সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিলেকশন কমিটি, স্ক্রিনিং কমিটি, IQAC ও বিশেষজ্ঞদের অনুরোধ করেছে যে, পদোন্নতি, নির্বাচন, ক্রেডিট অ্যালটমেন্ট বা রিসার্চ ডিগ্রি দেওয়ার আগে যেন Self Plagiarism এর বিষয়টি ভাল করে যাচাই করে নেওয়া হয়।

বন্ধ করুন