বাড়ি > কর্মখালি > BArch কোর্সে ভর্তির মানদণ্ড শিথিল করল শিক্ষা মন্ত্রক
আর্কিটেকচার স্নাতক (BArch) কোর্সে ভর্তির মানদণ্ড শিথিল করল শিক্ষা মন্ত্রক।
আর্কিটেকচার স্নাতক (BArch) কোর্সে ভর্তির মানদণ্ড শিথিল করল শিক্ষা মন্ত্রক।

BArch কোর্সে ভর্তির মানদণ্ড শিথিল করল শিক্ষা মন্ত্রক

  • ভর্তির জন্য, পরীক্ষার্থীদের আর দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় কোনও ন্যূনতম নম্বরের প্রয়োজন হবে না।

করোন ভাইরাস অতিমারীর প্রেক্ষিতে আর্কিটেকচার স্নাতক (BArch) কোর্সে ভর্তির মানদণ্ড শিথিল করল শিক্ষা মন্ত্রক। ভর্তির জন্য, পরীক্ষার্থীদের আর দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় কোনও ন্যূনতম নম্বরের প্রয়োজন হবে না। তবে, এই কোর্সে ভর্তি হতে গেলে প্রার্থীদের এখনও দ্বাদশ শ্রেণি পাস করতে হবে।

স্নাতক আর্কিটেকচার কোর্সে ভর্তির জন্য ন্যাশনাল অ্যাপটিচুড টেস্ট ইন আর্কিটেকচার (NATA) বা জয়েন্ট এন্ট্রান্স এক্সাম (JEE) প্রধান পেপার ২ - এই দুটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষার ভিত্তিতে প্রার্থী নির্বাচন হবে। এর আগে আইআইটি, এনআইটি এবং অন্যান্য কেন্দ্রীয় অর্থে পরিচালিত ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় ভর্তির জন্য বোর্ডের পরীক্ষা শিথিল করা হয়।

একাধিক টুইটের মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, “ COVID-১৯ অতিমারী এবং দেশজুড়ে বেশ কয়েকটি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার আংশিক বাতিলকরণের পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রণালয়ের সুপারিশে আর্কিটেকচার কাউন্সিল (সিওএ) ২০২০-২০২১ বিআরক কোর্সে ভর্তির জন্য যোগ্যতা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে।

অতিমারীর কারণে, NATA A এবং B বিভাগ দুটিই অনলাইনে অনুষ্ঠিত হবে। স্থগিতের হওয়ার পর পরীক্ষাটি এখন ২৯ আগস্ট অনুষ্ঠিত হবে। NATAতে অংশ নিতে প্রার্থীদের দ্বাদশ শ্রেণিতে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিতে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর এবং সার্বিকভাবে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেতে হবে দ্বাদশ শ্রেণিতে বা ১০ +৩ ডিপ্লোমা কোর্সে।

বন্ধ করুন