বাংলা নিউজ > কর্মখালি > IT firms cancels Hiring: নতুনদের চাকরির 'অফার লেটার' দিয়েও বাতিল করছে উইপ্রো, টেক মহিন্দ্রা, ইনফোসিস! জল্পনা তুঙ্গে!

IT firms cancels Hiring: নতুনদের চাকরির 'অফার লেটার' দিয়েও বাতিল করছে উইপ্রো, টেক মহিন্দ্রা, ইনফোসিস! জল্পনা তুঙ্গে!

নতুনদের চাকরির 'অফার লেটার' দিয়েও বাতিল করছে উইপ্রো

বহু পড়ুয়ারাই বলছেন, যাঁরা আবেদন করেছিলেন চাকরির , তাঁরা ইন্টারভিউ দেওয়ার পর তাঁদের নিয়োগের যে প্রক্রিয়া তা ৩ থেকে ৪ মাস দেরি করা হয়েছে।

দুর্গাপুজো, নবরাত্রির উৎসবের আবহের মধ্যেই উদ্বেগজনক খবর সামনে। জানা গিয়েছে, দেশের তাবড় আইটি ফার্ম টেক মহিন্দ্রা, ইনফোসিস, উইপ্রোর মতো সংস্থা নতুনদের চাকরিতে যোগদানের অফার লেটার দিয়েও তাঁদের নিয়োগ বাতিল করছে। জানা গিয়েছে, কয়েক মাস ধরে এই প্রক্রিয়া চলছে।

সংস্থাগুলি থেকে যে 'ফ্রেশার'রা কাজের সুযোগ পেয়েছিলেন অফার লেটারের হাত ধরে তাঁদের নিয়োগের ক্ষেত্রে ৩ থেকে ৪ মাস দেরি করা হচ্ছে। অনেক ক্ষেত্রে নিয়োগ বাতিলও হচ্ছে। সংবাদমাধ্যম 'বিজনেজ লাইন'এর খবর এমনটাই জানাচ্ছে। কানপুরের ১৫৮ বছরের এই দুর্গপুজোয় মেতে উঠলেন প্রবাসীরা

বহু পড়ুয়ারাই বলছেন, যাঁরা আবেদন করেছিলেন চাকরির , তাঁরা ইন্টারভিউ দেওয়ার পর তাঁদের নিয়োগের যে প্রক্রিয়া তা ৩ থেকে ৪ মাস দেরি করা হয়েছে। আর দেরির পরও তাঁদের নিয়োগ নিয়ে কোনও উচ্যবাচ্য করা হচ্ছে না। এরপর তাঁরা একটি চিঠি পান যেখানে লেখা রয়েছে যে তাঁদের নিয়োগ বাতিল করা হয়েছে। 

সেখানে এও বলা হচ্ছে যে, ফ্রেশারদের কর্মদক্ষতা ও সংস্থার গাইডলাইনের নিরিখে সেই নিয়োগপত্র বাতিল করা হচ্ছে। চিঠিতে সাফ বলা হচ্ছে যে, যে শিক্ষাগত যোগ্যতা ওই ফ্রেশারদের কর্মী হিসাবে থাকা উচিত, তা তাঁদের নেই। উল্লেখ্য, বিশ্ব জুড়ে আইটি ইন্ডাস্ট্রির একটি স্লোডাউন নিয়ে চর্চা হচ্ছে। ঠিক সেই সময়ই এমন নিয়োগ ইস্যুকে কেন্দ্র করে তথ্য উঠে আসতে শুরু করেছে। বিশ্ব জুড়ে চড়া সুদের হার ও আর্থিক সরবরাহে স্তব্ধতার জেরেই এমনটা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

তবে তার মাঝে এভাবে দেশের নামী সংস্থাগুলির নিয়োগে এমন ভাঁটা পড়ার ঘটনা রীতিমতো চিন্তায় ফেলে দিয়েছে সকলকে। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন আইটি সংস্থার উপর চাপ বাড়ছে আর্থিক দিক থেকে। কয়েক মাসের ছোট্ট স্টার্ট আপ থেকে শুরু করে নামী সংস্থাতেও সমান প্রভাব পড়ছে বলে জানা যাচ্ছে। ফলে উদ্বেগ ফের একবার বাড়ছে।

বন্ধ করুন