বাংলা নিউজ > কর্মখালি > AICTE-তে ১ ডিসেম্বর শুরু ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন, ভরতি ৩০ নভেম্বরের মধ্যে
১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন।
১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন।

AICTE-তে ১ ডিসেম্বর শুরু ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন, ভরতি ৩০ নভেম্বরের মধ্যে

  • ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন এবং প্রথম বর্ষে ভরতি প্রক্রিয়ার মেয়াদ পিছিয়ে ৩০ নভেম্বর করা হল।

চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য শিক্ষাসূচিতে পরিবর্তন আনল জাতীয় কারিগরি শিক্ষা কাউন্সিল (AICTE)। নতুন সূচি আনুসারে ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ইঞ্জিনিয়ারিং কোর্সের নতুন সেশন এবং ইঞ্জিনিয়ারিং কোর্সের প্রথম বর্ষে ভরতি প্রক্রিয়ার মেয়াদ পিছিয়ে ৩০ নভেম্বর করা হল।

AICTE-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে দীর্ঘ মেয়াদী আপৎকালীন পরিস্থিতির জেরে এবং প্রশাসনের বিভিন্ন স্তর থেকে অনুরোধ আসার পরে এবং সেই সঙ্গে আইআইটি ও এনআইআইটি-তে ভরতি প্রক্রিয়ার ফলে ইঞ্জিনিয়ারিং কোর্সের (স্নাতক ও ডিপ্লোমা স্তরে) প্রথম বর্ষে ভরতির মেয়াদ বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে।

এর আগে ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, আর্কিটেকচার-সহ অন্যান্য কোর্সগুলিতে ১৬ অগস্ট থেকে পুরনো শিক্ষার্থীদের জন্য ক্লাস চালু করার সিদ্ধান্ত হয়েছিল। ১৫ সেপ্টেম্বর থেকে চালু হওয়ার কথা ছিল নতুন ব্যাচ। 

নষ্ট হওয়া পড়াশোনার সময় পুষিয়ে নিতে সপ্তাহে ৬ দিন ক্লাস চালু রাখার জন্য কলেজ কর্তৃপক্ষের কাছে প্রস্তাব রাখে ইউজিসি। একই সঙ্গে শীতের ছুটি ও আগামী বছরের গ্রীষ্মের ছুটি কাটছাঁটের কথাও বলা হয়। এই মর্মে গত সেপ্টেম্বর মাসে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে ইউজিসি।

বন্ধ করুন