বাংলা নিউজ > কর্মখালি > Aishe report 2020-21: ভারতের জন্য ভালো খবর, উচ্চশিক্ষায় পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৭.৫ শতাংশ

Aishe report 2020-21: ভারতের জন্য ভালো খবর, উচ্চশিক্ষায় পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৭.৫ শতাংশ

উচ্চশিক্ষায় বেড়েছে পড়ুয়ার হার।

Aishe report 2020-21: উচ্চশিক্ষায় বেড়েছে পড়ুয়ার সংখ্যা। তার সঙ্গে উচ্চশিক্ষায় বেড়েছে মেয়েদের ভর্তি হওয়ার হারও। সব মিলিয়ে ভারতের শিক্ষাক্ষেত্রের জন্য ভালো খবর দিল সমীক্ষার রিপোর্ট। 

করোনা পরিস্থিতি কাটিয়ে ভারত অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে। তার প্রভাব পড়েছে শিক্ষাক্ষেত্রেও। আর সেই কারণেই দেশের জন্য ভালো খবর পাওয়া গেল। উচ্চশিক্ষায় পড়ুয়ার সংখ্যা আগের চেয়ে ৭.৫ শতাংশ বেড়েছে। এমনই বলছে হালের রিপোর্ট।

অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন (All India Survey on Higher Education বাAISHE)-এ রিপোর্টে বলা হয়েছে, ২০১৯-২০ সালের তুলনায় ২০২০-২১ সালে প্রায় ৭.৫ শতাংশ বেশি পড়ুয়া উচ্চশিক্ষা নিতে এসেছেন। এছাড়াও ২০১৯-২০ সালে উচ্চশিক্ষা নিতে এসেছিলেন প্রায় ১.৮৮ কোটি ছাত্রী। দ্বিতীয় ক্ষেত্রে সেটি বেড়ে দাঁড়িয়েছে ২.০১ কোটি। রবিবার প্রকাশিত হওয়া রিপোর্টে এই কথা বলা হয়েছে।

প্রথম বার এইAISHE সমীক্ষা চালানো হয়েছিল ২০১১ সালে। দেশ জুড়ে স্কুলের পরিকাঠামো, শিক্ষক-শিক্ষিকাদের সংখ্যা, স্কুলগুলির অর্থনৈতিক হাল, পড়ুয়াদের ভর্তির সংখ্যা নিয়ে এই সমীক্ষা চালানো হয়।

কী কী বলা হয়েছে এই সমীক্ষায়:

১। ২০১৯-২০ সালে উচ্চশিক্ষায় ভর্তির হার ছিল ৩.৮৫ কোটি। ২০২০-২১ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৪.১৪ কোটি।

২। ২০১৪-১৫ সালের পর থেকে শেষ সমীক্ষা পর্যন্ত উচ্চশিক্ষায় ভর্তির সংখ্যা বেড়েছে প্রায় ৭২ লক্ষ। এটি প্রায় ২১ শতাংশ বৃদ্ধি।

৩। যেটি আগে উল্লিখিত খুব গুরুত্বপূর্ণ বিষয়, তা হল, ২০১৯-২০ সালে উচ্চশিক্ষা নিতে এসেছিলেন প্রায় ১.৮৮ কোটি ছাত্রী। ২০২০-২১ সালে সেটি বেড়ে দাঁড়িয়েছে ২.০১ কোটি। অর্থাৎ উচ্চশিক্ষায় মেয়েদের অংশগ্রহণ বাড়ছে।

৪। এর পাশাপাশি তফশিলি জাতিভুক্ত পড়ুয়াদের সংখ্যাও উচ্চ শিক্ষায় বেড়েছে বলে জানাচ্ছে সমীক্ষা। ২০১৯-২০ সালে এটি ছিল ৪৬.০৬ লক্ষ। সেটি ২০২০-২১ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৫৭ লক্ষ। তফশিলি উপজাতির ক্ষেত্রেও সংখ্যাটি বেড়েছে ২১.৬ লক্ষ থেকে ২৪.১ লক্ষে। সমীক্ষায় এ কথা উল্লেখ করাও হয়েছে, ২০১৪-১৫ এবং ২০১৯-২০-র রিপোর্টের দিকে তাকালে দেখা যাবে যে উচ্চশিক্ষায় তফশিলি জাতি এবং উপজাতির পড়ুয়াদের অংশগ্রহণ অনেকটাই বেড়েছে।

৫। আন্ডার গ্র্যাজুয়েট নিয়ে সমীক্ষায় কয়েকটি তথ্য প্রকাশ করা হয়েছে। দেখা গিয়েছে সবচেয়ে বেশি পড়ু।ারা ভর্তি হয়েছে হিউম্যানিটিজ বিভাগে (৩৩.৫ শতাংশ), তার পরে সায়েন্সে (১৫.৫ শতাংশ), তার পরে কমার্সে (১৩.৯ শতাংশ)। আর ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিভাগে (১১.৯ শতাংশ)।

৬। পোস্ট গ্র্যাজুয়েশনের ক্ষেত্রে সোশ্যাল সায়েন্সে ভর্তি হয়েছেন ২০.৫৬ শতাংশ পড়ুয়া, সায়েন্সে ১৪.৮৩ শতাংশ পড়ুয়া।

সব মিলিয়ে ভারতে উচ্চশিক্ষার হার বিগত কয়েক বছরের তুলনায় অনেকটাই উন্নত হয়েছে, এমনই বলছে এই সমীক্ষা। আগামী দিনে এই হার আরও উন্নত হবে বলেই আশা।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয় শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার প্রথম মাসের বেতন ২.৩ লাখ! রাশিয়ার হয়ে লড়তে ইউক্রেন সীমান্তে যুদ্ধে মৃত ভারতীয় ‘একা পেলেই বলি, তুমি এত হট…’! সবাই হিংসে করে কাঞ্চনকে, তাই ট্রোল, দাবি শ্রীময়ীর কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে? কেমন কাটবে আগামিকাল? মঙ্গলবারে মঙ্গলজনক ঘটনা ঘটতে পারে? জানুন রাশিফল বাংলার মুখ্যমন্ত্রী, তবুও দিদি নম্বর ওয়ানে কী নিয়ে আক্ষেপ জানালেন মমতা? পরমকে বিয়ে করে শুনেছেন গালাগাল, তিন মাসেই তৃতীয় বিয়ে সারছেন অনুপম, পিয়া কী বললেন ক্যামেরা চলছে, তখনই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে খুন করলেন স্বামী, তারপর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.