বাংলা নিউজ > কর্মখালি > ইংরেজি শিক্ষায় জোর, অন্ধ্রের সরকারি স্কুলে প্রশিক্ষণ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের
ইংরেজি শিক্ষায় জোর, অন্ধ্রের সরকারি স্কুলে প্রশিক্ষণ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ইংরেজি শিক্ষায় জোর, অন্ধ্রের সরকারি স্কুলে প্রশিক্ষণ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ইংরেজি শিক্ষায় জোর, অন্ধ্রের সরকারি স্কুলে প্রশিক্ষণ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের

  • ইংরেজিতে পড়ুয়াদের দক্ষতা বাড়াতে উদ্যোগ।

ইংরেজি ভাষায় দক্ষতা বাড়াতে এবার অন্ধ্রপ্রদেশের সরকারি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে ইংল্যান্ডের বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ বিশ্ববিদ্যালয় (ইউনিভার্সিটি অফ কেমব্রিজ)। এ ব্যাপারে রাজ্যের পুর প্রশাসন, নগরোন্নয়ন দফতরের সঙ্গে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মউ স্বাক্ষর হয়েছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্প অফিসে মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডির উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি অনুযায়ী, পুর স্কুলগুলিতে কর্মরত ২,৩৭৮ জন শিক্ষক ও দু'লাখের বেশি পড়ুয়াকে ইংরেজি ভাষায় সাবলীল করে তুলতে প্রশিক্ষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা। রাজ্যের ১৩ টি জেলায় ১৪ টি ল্যাঙ্গুয়েজ ল্যাব তৈরি করা হবে। ইংরেজির পাশাপাশি বিজ্ঞান ও অঙ্কেও প্রশিক্ষণ দেওয়া হবে। কর্পোরেট সোশাল রেসপন্সিবিলিটি (CSR) প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে।

শিক্ষকদের ৩০ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে। তারপর তাঁদের কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইংলিশ টেস্ট পাশ করতে হবে। বিশাখাপত্তনাম, কুর্নুল, ও বিজয়ওয়াড়া তে তিনটি ইংরেজি ভাষার ল্যাব তৈরি করা হয়েছে।

জগনমোহন রেড্ডি সরকার ইতিমধ্যে প্রাথমিক থেকে শুরু করে সমস্ত স্কুলকে ইংরেজি মাধ্যম করার কথা ঘোষণা করেছেন। প্রাথমিক পর্যায়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক স্কুল গুলিকে ইংরেজি মাধ্যমে পরিবর্তিত করা হয়েছে।

বন্ধ করুন