বাংলা নিউজ > কর্মখালি > Fake Job Racket: বিদেশে IT চাকরির নামে বন্দী! ঘরে ফিরলেন আরও ১৩ ভারতীয়

Fake Job Racket: বিদেশে IT চাকরির নামে বন্দী! ঘরে ফিরলেন আরও ১৩ ভারতীয়

ছবিটি প্রতীকী (PTI)

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ফাঁদে ফেলা হত। তারপর মায়ানমারে নিয়ে গিয়ে আটকে রেখে বেআইনি কাজ করানো হত। এই বিষয়ে এবার আপডেট দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি।

দারুণ হাইক নিয়ে থাইল্যান্ডে আইটি সেক্টরে চাকরি। প্রায় ১০০ জনেরও বেশি ভারতীয়কে এমনই ভুয়ো অফার দিয়েছিল এক প্রতারণা চক্র। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ফাঁদে ফেলা হত। তারপর মায়ানমারে নিয়ে গিয়ে আটকে রেখে বেআইনি কাজ করানো হত। এই বিষয়ে এবার আপডেট দিলেন ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। 

তিনি বলেন, 'আমরা মায়ানমারে ভারতীয়দের জাল চাকরির ফাঁদে ফেলা প্রতারণা চক্রকে ধরতে তদন্ত চালাচ্ছি। ইতিমধ্যেই প্রায় ৩২ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। আরও ১৩ জন ভারতীয় নাগরিককে উদ্ধার করা হয়েছে। তাঁরা আজ তামিলনাড়ু পৌঁছেছেন।'

আরও কিছু ভারতীয় নাগরিক ভুয়ো নিয়োগকারী সংস্থার হাত থেকে উদ্ধার হয়েছেন। তবে সে দেশে অবৈধ প্রবেশের জন্য বর্তমানে মায়ানমার কর্তৃপক্ষের হেফাজতে রয়েছেন তাঁরা। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে বিদেশ মন্ত্রক।

লাওস এবং কম্বোডিয়াতেও একই ধরনের চাকরির র‌্যাকেটের ঘটনা প্রকাশ্যে এসেছে। ভিয়েনতিয়েন, নমপেন এবং ব্যাংককের ভারতীয় দূতাবাস মারফত প্রতারিত ভারতীয়দের ফিরিয়ে আনার প্রচেষ্টা করা হচ্ছে।

আইটি-তে চাকরির কথা বলে মায়ানমারের এক প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছিল আইটি কর্মীদের। ডিজিটাল সেলস অ্যান্ড মার্কেটিং এক্সিকিউটিভের ভুয়ো পদ দেওয়া হবে বলে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু আদতে এগুলি কোনও আইটি সংস্থাই নয়। এই প্রতারণা চক্র কল সেন্টার ও ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির কাজ করত। চাকরির আশায় সেখানে গিয়ে ফেঁসে গিয়েছিলেন অল্পবয়সি কর্মীরা।

বিদেশ মন্ত্রকের পরামর্শ

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা অন্যান্য কোথাও পাওয়া এই ধরনের সন্দেহজনক চাকরির অফারে পা দেবেন না। এমনই পরামর্শ দিয়েছে বিদেশ মন্ত্রক।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

বাইজুসে কোণঠাসা বাইজু, শেয়ারহোল্ডারদের হাত থেকে পেলেন 'সাময়িক স্বস্তি' ২০২৪-এ সব থেকে বেশি আন্তর্জাতিক রান, উইলিয়ামসনকে টপকে শীর্ষে যশস্বী, সেরা দশে ভারতের তিন মা শ্বেতা আর দিদি নভ্যা নাকি জয়া-র মতো! বচ্চন বাড়ির মেয়েদের নিয়ে বললেন অগস্ত্য কোটি কোটি টাকার গরমিল, জি প্রতিষ্ঠাতা সুভাষচন্দ্রকে জেরা করতে পারে SEBI: রিপোর্ট বন্দিদের মুক্তির সহায়তায় পদক্ষেপ কেন্দ্রের, রাজ্যগুলিকে বরাদ্দ ২০ কোটি টাকা লাল ফিতের জট কাটিয়ে আরও দ্রুত গতিতে ছুটবে রকেট, বড় সিদ্ধান্ত মোদী সরকারের মূত্রনালীর সংক্রমণ দূর করে আদা! কীভাবে খেলে উপকার পাবেন শ্বাসকষ্ট জনিত সমস্যা, কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি পরিচালক প্রভাত রায় রিপোর্ট তলব করা হয় আগেই , ডিজিপি সন্দেশখালি ছাড়তেই সেই পথে জাতীয় আদিবাসী কমিশন মোহনবাগানের পরে এবার নর্থ-ইস্টের কাছে হার, ‘খেতাবের’ দৌড়ে পিছিয়ে পড়ল এফসি গোয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.