বাংলা নিউজ > কর্মখালি > Assam Rifle and Paramilitary Forces Jobs: CAPF ও অসম রাইফেলসে চাকরিতে বাড়তি সুবিধা ‘অগ্নিবীর’-দের, ঘোষণা শাহের
CAPF ও অসম রাইফেলসে চাকরিতে বাড়তি সুবিধা ‘অগ্নিবীর’-দের, ঘোষণা শাহের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

Assam Rifle and Paramilitary Forces Jobs: CAPF ও অসম রাইফেলসে চাকরিতে বাড়তি সুবিধা ‘অগ্নিবীর’-দের, ঘোষণা শাহের

  • Assam Rifle and Paramilitary Forces Jobs: 'অগ্নিপথ' মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। প্রথম ছয় মাস প্রশিক্ষণের পরে তাঁরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবেন। চার বছর চাকরির পর একাংশকে অব্যাহতি দেওয়া হবে। তাঁদের দেওয়া হবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’।

আধা-সামরিক বাহিনী ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন 'অগ্নিবীর'-রা। যাঁরা দেশের তিন সামরিক বাহিনীতে চার বছর চাকরি করবেন। সেই চাকরি থেকে অব্যাহতি পাওয়ার পর আধা-সামরিক বাহিনী ও অসম রাইফেলসে নিয়োগের বাড়তি সুবিধা পাবেন 'অগ্নিবীর'-রা। এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

বুধবার টুইটারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'দেশের যুবপ্রজন্মের উজ্জ্বল ভবিষ্যতের জন্য অগ্নিপথ প্রকল্প হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি দূরদর্শী সিদ্ধান্ত। সেই প্রেক্ষিতে আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, অগ্নিপথ প্রকল্পের আওতায় চার বছরের মেয়াদ পূর্ণ করা অগ্নিবীরদের সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (সিএপিএফ) এবং অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।'

আরও পড়ুন: Indian Armed Forces Jobs: দশম/দ্বাদশ শ্রেণি পাশেই সামরিক বাহিনীতে ৪ বছরের চাকরি, কোন বছরে কত বেতন মিলবে?

মঙ্গলবার ভারতের সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে নয়া 'অগ্নিপথ' মডেলের ঘোষণা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ। সঙ্গে ছিলেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, বায়ুসেনার প্রধান এয়ারচিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। সেই 'অগ্নিপথ' মডেলের আওতায় দেশের যুব সম্প্রদায়কে চার বছরের জন্য তিন প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। প্রথম ছয় মাস প্রশিক্ষণের পরে তাঁরা 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবেন। চার বছর চাকরির পর একাংশকে অব্যাহতি দেওয়া হবে। তাঁদের দেওয়া হবে মোটা অঙ্কের ‘প্যাকেজ’।

কারা 'অগ্নিবীর' হতে পারবেন?

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা:

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)।

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর।

কতদিনের চাকরি? চার বছর।

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন?

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

আরও পড়ুন: Govt Jobs: সরকারি চাকরিতে অগ্রাধিকার ‘অগ্নিবীর’-দের, বাহিনীতে ৪ বছর কাজে মিলতে পারে সুবিধা

বেতন কত হবে?

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

বন্ধ করুন