বাংলা নিউজ > কর্মখালি > কমেছে করোনার দাপট, ১ জানুয়ারি থেকে নিয়মিত ক্লাস অসমের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে
কমেছে করোনার দাপট, ১ জানুয়ারি থেকে নিয়মিত ক্লাস অসমের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
কমেছে করোনার দাপট, ১ জানুয়ারি থেকে নিয়মিত ক্লাস অসমের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

কমেছে করোনার দাপট, ১ জানুয়ারি থেকে নিয়মিত ক্লাস অসমের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে

  • তবে মাস্ক ও শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়মগুলি মানতে হবে।

নয়া বছরের পয়লা দিন থেকে অসমের প্রাথমিক স্কুল থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শুরু হবে নিয়মিত ক্লাস। অর্থাৎ কোভিড সম্পর্কিত বিধিনিষেধ মেনে পয়লা জানুয়ারি থেকে নিয়মিতভাবে ক্লাস শুরু হবে। এমনটাই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

সোমবার গুয়াহাটিতে একটি সাংবাদিক বৈঠকে তিনি জানান, রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে। সম্প্রতি অসমে কোভিড সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কম থাকায় শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় পুরোদমে খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবারের সরকারি পরিসংখ্যান অনু্যায়ী, আগের ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ১৪৬। ২৮,৫৬০ জনের টেস্ট হয়েছে।

হিমন্ত জানান, ১ জানুয়ারি থেকে উপর থেকে সমস্ত বিধি নিষেধ তুলে নেওয়া হচ্ছে। নিয়মিত ক্লাস শুরু হবে। তবে মাস্ক ও শারীরিক দূরত্ব বজায় রাখার নিয়মগুলি মানতে হবে। খুব শীঘ্রই শিক্ষা দফতর এই সংক্রান্ত বিস্তারিত একটি নিয়মবিধি অর্থাৎ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) প্রকাশ করবে।

করোনাভাইরাসের কারণে গত ২০ মার্চ থেকে অসমে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে ক্লাস শুরু হয়। বর্তমানে সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণি থেকে উচ্চশ্রেণির ক্লাস অনিয়মিতভাবে হচ্ছে। তবে প্রাথমিক স্কুল খোলার ঝুূঁকি নেওয়া হয়নি। সম্প্রতি অসম সরকারের তরফে জানানো হয়েছিল, কিন্ডারগার্ডেন থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত স্কুলগুলি আগামী বছরের শুরুতেই অর্থাৎ ১ জানুয়ারি থেকে খুলে দেওয়া হচ্ছে। আবাসিক স্কুল ও কলেজের হস্টেলও নিয়ন্ত্রিতভাবে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে।

বন্ধ করুন