বাংলা নিউজ > কর্মখালি > Atlanta: কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল

Atlanta: কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল

অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কিত স্কুল (wikimedia)

Atlanta: স্কুলে দেওয়া অ্যাসাইনমেন্ট নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। এক ছাত্র এটাকে বিরক্তিকর বলেও অভিহিত করেছে।

একটি কয়েনের উভয় দিকেই নজর দেওয়া উচিত, তা ভালো বা খারাপ, যাই হোক না কেন। হিটলারের নামে অ্যাসাইনমেন্ট দিয়েছে স্কুল। অ্যাসাইনমেন্ট এ উল্লিখিত প্রশ্ন ঘিরে বেঁধেছে বিতর্ক। তারই পরিপ্রেক্ষিতে বড়সড় মন্তব্য করে বসেছেন এক ছাত্র।

  • কী এমন অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল

আটলান্টা, জর্জিয়ার একটি প্রাইভেট স্কুলের ঘটনা। ছাত্রদের একটি হিটলার-থিমযুক্ত অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল। এরপরই সমালোচনার মুখে পড়েছে স্কুলটি। দ্য মাউন্ট ভার্নন স্কুলে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের দেওয়া প্রশ্ন নিয়েই উঠেছে প্রশ্ন। অ্যাসাইনমেন্ট এ ছাত্রদের অ্যাডলফ হিটলারের কিছু বৈশিষ্ট্য মূল্যায়ন করতে বলা হয়েছিল। একটি প্রশ্ন ছিল, 'তুমি কীভাবে অ্যাডলফ হিটলারকে সমস্যা সন্ধানকারী হিসাবে মূল্যায়ন করবেন?' আরও একটি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল যে, 'তুমি কীভাবে অ্যাডলফ হিটলারকে নৈতিক সিদ্ধান্ত গ্রহণকারী হিসাবে মূল্যায়ন করবে?'

অষ্টম শ্রেণির মতো নীচু ক্লাসের পড়ুয়াদের এমন প্রশ্ন করাটা অবিবেচকের মতো কাজ হয়েছে বলে সরব হয়েছেন অনেকেই। একজন পড়ুয়া তো প্রশ্নগুলোকে 'সমস্যার' বলে অভিহিত করেছেন। কারণ এই প্রশ্নগুলোর উত্তর দেওয়ার জন্য যে অপশানগুলো দেওয়া হয়েছিল, তাও নিতান্তই কঠিন। অপশানগুলো হল - 'প্রমাণের অভাব', 'প্রত্যাশার কাছাকাছি', 'প্রত্যাশা পূরণ হয়েছে' এবং 'প্রত্যাশার বেশি'। সবটা দেখে অভিভাবক ও শিক্ষার্থীরা প্রশ্ন তুলেছেন যে এই ধরনের উদ্যোগ কি ন্যায্য! ওদিকে অন্যান্য শিক্ষার্থীরা দাবি করেছেন যে তাঁরা যখন শ্রেণীতে ছিলেন, তখন এই প্রশ্নগুলি পাঠ্যসূচিতে ছিল না।

অবশেষে মুখ খুলেছেন মাউন্ট ভার্নন স্কুলের প্রিন্সিপাল ক্রিস্টি লুন্ডস্ট্রম। তিনি জোর দিয়েছেন যে স্কুল ইহুদি-বিদ্বেষের নিন্দা করে। অ্যাসাইনমেন্টের উদ্দেশ্য ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্বেষণ করা যাতে বাস্তব ঘটনা সম্পর্কে ছাত্রদের জ্ঞান বৃদ্ধি করা যায় এবং ভার্সাই চুক্তির ক্ষেত্রে অ্যাডলফ হিটলারের পরিস্থিতি বুঝতে সাহায্য করে। এই ঘটনার পরপরই, তিনি স্কুলের অন্যান্য সদস্যদের কথা বলেছেন। এবং তারাও এই অ্যাসাইনমেন্ট সমর্থন করেছেন। যদিও প্রিন্সির কথায়, 'অ্যাডলফ হিটলার এবং সেই সময়ের ঘটনা আলোচনা করা কঠিন এবং বেদনাদায়ক।'

  • 'মুদ্রার দুই দিকেই দেখা জরুরি'

একজন ছাত্র বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন স্কুলের উদ্দেশ্য সমালোচনামূলক চিন্তাভাবনাকে উৎসাহিত করা। তিনি বলেছিলেন, সামগ্রিকভাবে, আমি মনে করি প্রতিটি পরিস্থিতিতে মুদ্রার উভয় দিকে তাকানো গুরুত্বপূর্ণ এবং আমি মনে করি আমাদের বিশ্ব ইতিহাসে যা ঘটেছে তার সবকিছু তুলনা করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ, সে ভাল বা খারাপ, যাই হোক না কেন।

কর্মখালি খবর

Latest News

চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫ সেটে রোহনের আশেপাশে আর থাকবেন না অঙ্গনা, লিখলেন, 'আমার পেনকিলার...' ‘‌প্রবল ঝাঁকুনি সব নাড়িয়ে দিল’‌, বেঁচে ফিরে মন্তব্য কাঞ্চনজঙ্ঘার যাত্রী সুকান্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, কীভাবে ফিরবেন শিলিগুড়ি বা কলকাতা? থাকছে বাস কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পরিজন ছিলেন? হেল্পলাইন নম্বর চালু রেলের, রইল পুরো তালিকা ভাঙা বিয়ে জুড়েছে, বউ নামী অভিনেত্রী, সাদা টি-শার্ট পরা যুবককে চিনতে পারছেন? ‘সবাই বলে ও তো সৎ মা…’! বরের আগের পক্ষের ছেলে ধ্রুবর সঙ্গে কেমন সম্পর্ক কণীনিকার T20 WC 2024: ব্যর্থতার দায় নিয়ে কি পাকিস্তান দলের নেতৃত্ব ছেড়ে দেবেন বাবর আজম?

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.