বাড়ি > কর্মখালি > Bank and Rail Jobs: একাধিকবার পরীক্ষার সুযোগ, ৩ বছর বৈধ থাকবে নম্বর, অভিন্ন পরীক্ষায় কীভাবে হবে নিয়োগ?
অভিন্ন পরীক্ষা নেবে জাতীয় নিয়োগ সংস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 
অভিন্ন পরীক্ষা নেবে জাতীয় নিয়োগ সংস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 

Bank and Rail Jobs: একাধিকবার পরীক্ষার সুযোগ, ৩ বছর বৈধ থাকবে নম্বর, অভিন্ন পরীক্ষায় কীভাবে হবে নিয়োগ?

  • কীভাবে সেই পরীক্ষা নেওয়া হবে, দেখে নিন যাবতীয় তথ্য।

এবার থেকে রেল, ব্যাঙ্ক এবং কেন্দ্রীয় সরকারি চাকরির নিয়োগের পরীক্ষা আর পৃথক হবে না। তিনটি সংস্থার একটি অভিন্ন ‘প্রিলিমিনারি’ পরীক্ষা হবে। তার ভিত্তিতে পরবর্তী পর্যায়ে নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ পাবেন প্রার্থীরা। সেই অভিন্ন পরীক্ষা নেবে জাতীয় নিয়োগ সংস্থা (ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি)। কীভাবে হবে সেই নিয়োগ প্রক্রিয়া, কেমনই বা হবে অভিন্ন পরীক্ষা, দেখে নিন সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য -

1

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি), ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস) এবং স্টাফ সিলেকশন কমিশনের (এসএসসি) ‘প্রিলিমিনারি’ পর্যায়ে একটি অভিন্ন পরীক্ষা হবে।

2

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের গ্রুপ 'বি' এবং 'সি' পদে অভিন্ন পরীক্ষা হবে।

3

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক - তিনটি স্তরে অভিন্ন পরীক্ষা হবে। মাল্টিপেল চয়েস প্রশ্ন থাকবে।

4

প্রাথমিকভাবে বছরে দু'বার অভিন্ন পরীক্ষা হবে।

5

প্রার্থীদের রেজিস্ট্রেশন, রোল নম্বর প্রাপ্তি, অ্যাডমিট কার্ড ডাউনলোড, নম্বর দেখানো এবং মেধাতালিকা-সহ যাবতীয় বিষয় অনলাইনে হবে। একটি পোর্টালেই যাবতীয় কাজ করা যাবে। একবারই পরীক্ষার ফি দিতে হবে। সবকিছুই একবারই করতে হবে।

6

পুরো পরীক্ষা অনলাইনে হবে। পরীক্ষার স্কোর বা নম্বর সঙ্গে সঙ্গে দিয়ে দেওয়া হবে। 

7

অভিন্ন পরীক্ষায় পাঠ্যক্রম এক হবে। জটিলতার মাত্রা এক হবে।

8

একাধিক ভাষায় পরীক্ষা হবে। প্রাথমিকভাবে ১২ টি আঞ্চলিক ভাষায় পরীক্ষা নেওয়ার চেষ্টা করা হবে।

9

প্রতি জেলায় ন্যূনতম একটি পরীক্ষাকেন্দ্র থাকবে। পরীক্ষার্থীর সংখ্যা বেশি হলে কেন্দ্রের সংখ্যা বেশি হবে। তার ফলে প্রার্থীরা যাতায়াতের ক্ষেত্রে সুবিধা পাবেন।

10

অভিন্ন পরীক্ষায় যে নম্বর পাবেন, তার ভিত্তিতে তিনটি এজেন্সির (পরে বাড়ানো হবে) শূন্যপদে আবেদন করতে পারবেন প্রার্থীরা। তারপর সেই সমস্ত এজেন্সি দ্বিতীয় পর্যায়ের জন্য প্রার্থীদের নির্বাচন করবে। তারপর দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষা নেবে সংশ্লিষ্ট এজেন্সি। যেমন - ব্যাঙ্কের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা নেবে আইবিপিএস, রেলের নেবে রেল বোর্ড।

11

অভিন্ন পরীক্ষায় প্রার্থীরা যে নম্বর পাবেন, তা তিন বছরের জন্য বৈধ হবে। সেই তিন বছরে একজন প্রার্থী যতবার ইচ্ছা পরীক্ষা দিতে পারবেন। তার মধ্যে যে বার সবথেকে বেশি নম্বর পাবেন, তা চূড়ান্ত নম্বর হিসেবে বিবেচিত হবে।

12

বয়সের উর্ধ্বসীমায় কোনও পরিবর্তন হবে না। যে পরীক্ষায় বয়সের যেমন সীমা ছিল, সেরকমই থাকবে।

বন্ধ করুন