বাংলা নিউজ > কর্মখালি > Banking jobs: নিয়োগ পরীক্ষার রেজিস্ট্রেশন এবং আবেদনপত্র জমার বিজ্ঞপ্তি
ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন।
ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন।

Banking jobs: নিয়োগ পরীক্ষার রেজিস্ট্রেশন এবং আবেদনপত্র জমার বিজ্ঞপ্তি

ক্ল্যারিকাল ক্যাডার পদের জন্য অনলাইন পরীক্ষার রেজিস্ট্রেশন এবং আবেদনপত্রের আহ্বান জানানো হয়েছে।

ব্যাঙ্কে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন। ক্ল্যারিকাল ক্যাডার পদের জন্য অনলাইন পরীক্ষার রেজিস্ট্রেশন এবং আবেদনপত্রের আহ্বান জানানো হয়েছে। আইবিপিএস-এর তরফে বলা হয়েছে, অনলাইন রেজিস্ট্রেশন ফি জমা দেওয়ার সম্ভাব্য তারিখ ২৩ অক্টোবর থেকে ৬ নভেম্বর।

মূল বিজ্ঞপ্তিটি ১ সেপ্টেম্বর, ২০২০ তারিখের। প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার পর ২,৫৫৭ জনকে নিয়োগ করার কথা বলা হয়েছিল।

আইবিপিএস-এর তরফে বলা হয়, এই প্রক্রিয়া শুধুমাত্র তাঁদের জন্য যাঁদের নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা রয়েছে। এবং যাঁরা ২ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বরের মধ্যে সফল ভাবে রেজিস্ট্রেশন করতে পারেননি।

আইবিপিএস-এর প্রিলিমিনারি পরীক্ষা হবে ৫, ১২ ও ১৩ ডিসেম্বর। আইবিপিএস মেন পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের ২৪ জানুয়ারি।

পরীক্ষা নেওয়া হবে ইংরেজি ল্যাঙ্গুয়েজ, নিউমেরিক্যাল এবিলিটি, রিজিনিং এবিলিটির ওপর। প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে ১০০ নম্বরের। ১০০ টি প্রশ্নের উত্তর দিতে হবে ১ ঘণ্টার মধ্যে।

যাঁরা প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করবেন, তাঁরা মেন পরীক্ষায় সুযোগ পাবেন। মেন পরীক্ষা হবে ২ ঘন্টা ৪০ মিনিটের। পরীক্ষা হবে ২০০ নম্বরের। এর মধ্যে থাকবে জেনারেল /ফিনান্স অ্যাওয়ারনেস সেকশন, জেনারেল ইংলিশ সেকশন, রিজিনিং এবিলিটি, কম্পিউটার অ্যাপটিটিউড সেকশন এবং কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড সেকশন।

১ সেপ্টেম্বর, ২০২০ তারিখের নিরিখে বয়স হতে হবে ২০ বছর। বয়সের সর্বোচ্চ সীমা ২৮ বছর।

এই নিয়োগ প্রক্রিয়ায় ১১ টি ব্যাঙ্ক যুক্ত রয়েছে। যার মধ্যে রয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র।

বন্ধ করুন