বাংলা নিউজ > কর্মখালি > BARC JRF 2020: JRF-এর বিজ্ঞপ্তি প্রকাশ ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের, আসন সংখ্যা ১০৫
JRF-এর বিজ্ঞপ্তি প্রকাশ ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
JRF-এর বিজ্ঞপ্তি প্রকাশ ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)

BARC JRF 2020: JRF-এর বিজ্ঞপ্তি প্রকাশ ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের, আসন সংখ্যা ১০৫

  • দেখে নিন আবেদনের নিয়ম।

জুনিয়র রিসার্চ ফেলোশিপের আবেদন গ্রহণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল মুম্বইয়ের ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার (BARC)। আসন সংখ্যা ১০৫। আবেদন করতে হবে সেন্টারের ওয়েবসাইট barc.gov.in-এ। আবেদন জানানোর শেষ তারিখ আগামী ১৫ জানুয়ারি।

নির্বাচিত সমস্ত প্রার্থী হোমি ভাবা ন্যাশনাল ইনস্টিটিউটে (HBNI) Ph.D-র জন্য রেজিস্টার করতে পারবেন। HBNI অ্যাটমিক এনার্জি বিভাগের ডিমড ইউনিভার্সিটি হতে চলেছে।

পদের নাম: জুনিয়ার রিসার্চ ফেলোজ

মোট ফেলোশিপ: ১০৫

বয়সসীমা:

প্রার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে। ২০২১ সালের ১৫ জানুয়ারির মধ্যে প্রার্থীর বয়স ২৮ বছরের কম হতে হবে। OBC প্রার্থীরা তিন বছরের ছোটো পাবেন। তফশিলি জাতি-উপজাতি প্রার্থীরা পাঁচ বছর ও বিশেষভাবে সক্ষম প্রার্থীরা ১০ বছরের ছোটো পাবেন।

যোগ্যতা:

১. প্রার্থীর অ্যাকাডেমিক রেকর্ড ধারাবাহিকভাবে ভালো হতে হবে। যে কোনও স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে B.Sc-তে ন্যূনতম ৬০% নম্বর এবং M.Sc-তে ৫৫% নম্বর থাকতে হবে।

২. ক. যে প্রার্থীরা চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়ে M.Sc-র রেজাল্টের অপেক্ষায় আছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। এইসব প্রার্থীদের B.Sc-র মার্কশিটের কপি ও M.Scর প্রথম বর্ষের মার্কশিটের কপি আবেদনের সঙ্গে জমা দিতে হবে। M.Sc প্রথম বর্ষে ৬০%-এর বেশি নম্বর থাকতে হবে এবং B.Sc তে কমপক্ষে ৬০% নম্বর থাকতে হবে।

খ. পাঁচ বছরের ইন্টিগ্রেটেড M.Sc ডিগ্রি কোর্সের প্রার্থীদের M.Sc/BS-MS (ডুয়াল ডিগ্রি) মিলিয়ে কমপক্ষে ৫৫% নম্বর পেতে হবে।

গ. যে M.Sc পরীক্ষার্থীরা চূড়ান্ত বর্ষের ফলাফল এখনও প্রকাশিত হয়নি, তাঁরা JRF-এর জন্য নির্বাচিত হলে আগামী বছরের ১ জুলাইয়ের মধ্যে M.Sc ডিগ্রির মার্কশিট জমা দিতে হবে। অন্যথায় তাঁরা সুযোগ পাবেন না।

নির্বাচন পদ্ধতি:

আবেদনপত্র খতিয়ে দেখে ইন্টারভিউয়ের মাধ্যমে অ্যাকাডেমিক রেকর্ডের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে।

আবেদন ফি:

আবেদন ফি ৫০০টাকা। অনলাইনে তা দিতে হবে। মহিলা, তফশিলি জাতি-উপজাতি প্রার্থী ও বিশেষভাবে সক্ষম প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না।

বন্ধ করুন