বাড়ি > কর্মখালি > সাক্ষরতার হারে দশম স্থানে বাংলা, পঞ্চম স্থানে অসম
ফাইল ছবি  (PTI)
ফাইল ছবি  (PTI)

সাক্ষরতার হারে দশম স্থানে বাংলা, পঞ্চম স্থানে অসম

  • প্রথম স্থানে ফের কেরল।

সাক্ষরতার হারে সারা দেশে প্রথম দশে রয়েছে পশ্চিমবঙ্গ। আর প্রথম পাঁচ জায়গা করে নিয়েছে অসম। ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অফিস (NSO) কর্তৃক প্রকাশিত রিপোর্টে এই তথ্য প্রকাশ্যে এসেছে।

ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অফিসের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, সাক্ষরতার হার সবচেয়ে বেশি কেরলে। সেখানে সাক্ষরতার হার ৯৬.২%। মহিলা পুরুষ সাক্ষরতার ব্যবধান ও রাজ্যে সবচেয়ে কম। মাত্র ২.২ শতাংশ। তালিকায় সবার শেষে রয়েছে অন্ধ্র প্রদেশ। সেখানে সাক্ষরতার হার ৬৬.৪%।

কেরালার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। এখানে সাক্ষরতার হার ৮৮.৭%। তৃতীয় স্থানাধিকারী উত্তরাখণ্ডের সাক্ষরতার হার ৮৭.৬%। চতুর্থ স্থানে থাকা হিমাচল প্রদেশের সাক্ষরতার হার ৮৬.৬%। আর পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে অসম। উত্তর পূর্বাঞ্চলের এই রাজ্যে সাক্ষরতার হার ৮৫.৯%।

তালিকার দশম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে সাক্ষরতার হার ৮০.৫%। সার্বিকভাবে গোটা দেশে সাক্ষরতার হার ৭৭.৭%। শহরাঞ্চলে সাক্ষরতার হার ৮৭.৭% এবং গ্রামীণ ভারতে এই হার ৭৩.৫%। পুরুষ ও মহিলাদের মধ্যে সাক্ষরতার হার যথাক্রমে ৮৪.৭% ও ৭০.৩%। ২০১৭ সালের জুলাই মাস থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত করা এক সমীক্ষার ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশ করেছে NSO।

বন্ধ করুন