HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > Best WB collegs as per NIRF 2023: বড় লাফ রহড়া রামকৃষ্ণ মিশনের, হতাশ করল বেলুড়, দেশের পঞ্চম সেরা কলেজ জেভিয়ার্স

Best WB collegs as per NIRF 2023: বড় লাফ রহড়া রামকৃষ্ণ মিশনের, হতাশ করল বেলুড়, দেশের পঞ্চম সেরা কলেজ জেভিয়ার্স

দেশের সেরা ১০০ কলেজের তালিকায় পশ্চিমবঙ্গের কলেজের সংখ্যা বেড়েছে। গতবার যেখানে সাতটি কলেজ ছিল, এবার সেখানে প্রথম একশোয় ঠাঁই পেয়েছে পশ্চিমবঙ্গের আটটি কলেজ। তারইমধ্যে হতাশ করেছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির।

জেভিয়ার্স, রহড়া রামকৃষ্ণ মিশন ও বেলুড়। (প্রথম দুটি সংশ্লিষ্ট কলেজের সাইট থেকে প্রাপ্ত ও তৃতীয় ছবি সৌজন্যে ফেসবুক সুমিত রায়)

দেশের সেরা কলেজের তালিকায় উত্থান হল কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের। উঠে এসেছে পঞ্চম স্থানে। একইভাবে একলাফে অষ্টম স্থানে উঠে এসেছে রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া)। তবে এবার পুরোপুরি হতাশ করেছে রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির (বেলুড়)। যে কলেজ ২০২২ সালে নবম স্থানে ছিল, সেই কলেজ একধাক্কায় ১৫ নম্বরে নেমে গিয়েছে। তারইমধ্যে সার্বিকভাবে দেশের সেরা ১০০ কলেজের তালিকায় পশ্চিমবঙ্গের কলেজের সংখ্যা বেড়েছে। গতবার যেখানে সাতটি কলেজ ছিল, এবার সেখানে প্রথম একশোয় ঠাঁই পেয়েছে পশ্চিমবঙ্গের আটটি কলেজ।

সোমবার যে ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২৩’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা NIRF 2023) প্রকাশিত হয়েছে, তাতে দেশের প্রথম তিনটি সেরা কলেজের কোনও পরিবর্তন হয়নি। গতবারের মতো প্রথম তিনে আছে যথাক্রমে মিরান্ডা কলেজ, হিন্দু কলেজ এবং প্রেসিডেন্সিং কলেজ। লয়লা কলেজকে নামিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে পিএসজিআর কৃষ্ণাম্মাল কলেজ ফর উইমেনস। তারপরেই আছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। এবার জেভিয়ার্সের স্কোর দাঁড়িয়েছে ৭০.৮। যা গতবারের থেকে সামান্য ছিল (৬৯.৫৪)।

জেভিয়ার্স ছাড়াও প্রথম দশে আছে রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া)। ২০২২ সালে যে কলেজ ১৩ নম্বরে ছিল, তা এবার আট নম্বরে উঠে এসেছে। ৬৭.৫৬ থেকে স্কোর বেড়ে হয়েছে ৬৯.৫৩। তবে বড়সড় পতন হয়েছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের। গতবার যেখানে নয় নম্বরে ছিল, এবার সেখানে ১৫ নম্বরে নেমে গিয়েছে। স্কোরও অনেকটা কমেছে। গতবার যেখানে বেলুড়ের স্কোর ছিল ৬৯.২৪, এবার কমে ঠেকেছে ৬৭.৩৮-তে। আর ২০২১ সালের নিরিখে বিচার করলে তো আরও হতাশ হবে রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। কারণ ২০২১ সালে পঞ্চম স্থানে ছিল বেলুড়। 

আরও পড়ুন: Ramakrishna Vivekananda Mission: ওড়িশার দুর্ঘটনায় অনাথ-দুঃস্থ শিশুদের দায়িত্ব নেবে রামকৃষ্ণ মিশন, লাগবে না টাকা

বেলুড়ের যখন অনেকটা পতন হয়েছে, তখন নিজের জায়গা ধরে রেখেছে রামকৃষ্ণ মিশন আবাসিক (নরেন্দ্রপুর)। ১৯ তম স্থানে আছে। তবে গতবারের থেকে স্কোর কমেছে। গতবার ৬৫.১৭ স্কোর পেয়েছিল, এবার সেটা কমে দাঁড়িয়েছে ৬৫.০৫। অর্থাৎ সার্বিকভাবে দেশের সেরা ২০ টি কলেজের মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি রামকৃষ্ণ মিশন আছে। পশ্চিমবঙ্গের মুখরক্ষাও করেছে।

দেশের সেরা ১০ টি কলেজে তালিকা

১) মিরান্ডা কলেজ, দিল্লি। 

২) হিন্দু কলেজ, দিল্লি। 

৩) প্রেসিডেন্সি কলেজ, চেন্নাই। 

৪) পিএসজিআর কৃষ্ণাম্মাল কলেজ ফর উইমেনস, কোয়েম্বাত্তুর। 

৫) সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। 

৬) আত্মারাম সনাতন ধর্ম কলেজ, নয়াদিল্লি। 

৭) লয়লা কলেজ, চেন্নাই। 

৮) রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া), কলকাতা। 

৯) কিরোরি মাল কলেজ, দিল্লি। 

১০) লেডি শ্রীরাম কলেজ ফর উইমেনস, দিল্লি।

আরও পড়ুন: Jadavpur University in NIRF 2023: দেশের চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয় যাদবপুর, বাজিমাত ইঞ্জিনিয়ারিংয়েও, ঢুকল প্রথম দশে

দেশের সেরা ১০০ কলেজে পশ্চিমবঙ্গে কলেজের অবস্থান?

৫) সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা।

৮) রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া), কলকাতা।

১৫) রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির (বেলুড়), হাওড়া।

১৯) রামকৃষ্ণ মিশন আবাসিক (নরেন্দ্রপুর), কলকাতা।

৬৪) রাজা নরেন্দ্র লাল খান উইমেনস কলেজ, মেদিনীপুর (গতবার ৭৩ নম্বরে ছিল)।

৭৩) মেদিনীপুর কলেজ, মেদিনীপুর (গতবার ৯৭ নম্বরে ছিল)।

৭৮) বেথুন কলেজ, কলকাতা (গতবার ৭৪ নম্বরে ছিল)।

১০০) স্কটিশ চার্চ কলেজ, কলকাতা (নয়া অন্তর্ভুক্তি)।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা ওপেনিং অত চাপের নয়, '৭ থেকে ১৫ ওভারের মধ্যে ব্যাটিং করাই সবথেকে কঠিন', বললেন SKY অনন্তকে গলায় জড়িয়ে হাজির সৃজিত, পোষ্যকে নিয়ে মুখোমুখি তাপস পালের স্ত্রী, তারপর? বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নিয়েছিল ১২০ কোটি,ধরে ফেলল ব্যাঙ্ক,কীভাবে? শেষ মুহূর্তের গোলে ড্র করল সার্বিয়া, ইউরোতে প্রথম জয় অধরাই থাকল স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী শেয়ার করলেন শশাঙ্কাসনের বিশেষ ভিডিয়ো, সেখানে কোন মোদী রয়েছেন বিধাননগরের কমিশনার পদ থেকে সরানো হল গৌরব শর্মাকে, রাজ্য় পুলিশে বড় রদবদল আগামিকাল পালিত হবে বট সাবিত্রী ব্রত, জেনে নিন এই উপবাসের পৌরাণিক কাহিনি আফগানিস্তানের বিরুদ্ধে কালো আর্মব্যান্ড পরে খেলতে নেমেছেন রোহিতরা, কিন্তু কেন?

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ