বাড়ি > কর্মখালি > ফলাফল ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে ৩১৮৬ জন চিকিৎসককে নিয়োগ করল বিহার সরকার
কোভিড পরিস্থিতিতে চিকিৎসকদের দ্রুত নিয়োগের সিদ্ধান্ত নিল বিহার সরকার।
কোভিড পরিস্থিতিতে চিকিৎসকদের দ্রুত নিয়োগের সিদ্ধান্ত নিল বিহার সরকার।

ফলাফল ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে ৩১৮৬ জন চিকিৎসককে নিয়োগ করল বিহার সরকার

চাকরির পরীক্ষার ৪৮ ঘন্টার মধ্যে পোস্টিং অর্ডার জারি করল বিহার সরকার। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় কাজে যোগ দিতে চিকিৎসকদের পাঁচ দিন সময় দেওয়া হয়েছে।

ফলাফল ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে ৩১৮৬ জন চিকিৎসককে বেসিক গ্রেডে নিয়োগ করে তাঁদের পোস্টিং অর্ডার জারি করল বিহার সরকার।

শনিবার এক সরকারি নির্দেশে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের জেরে নির্দিষ্ট পদে যোগদানের জন্য চিকিৎসকদের পাঁচ দিন সময় দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতরের যুগ্ম-সচিব অনিল কুমার স্বাক্ষরিত নির্দেশে বলা হয়েছে, প্রার্থীদের সন্তোষজনক পুলিশ ভেরিফিকেশনে র পর এই নিয়োগ দেওয়া হয়েছে।

শুক্রবার পর্যন্ত বিহারে সর্বমোট ১,৫৫,৪৪৫টি Covid-19 কেস পাওয়া গিয়েছে। ৭৯৭ জন মারা গিয়েছেন এবং সুস্থ হয়ে ওঠার হার ৮৯.৭২%।

চিকিৎসকদের সাধারণ ডিউটি মেডিকেল অফিসার (GDMOs) পদে নিয়োগ করা হয়েছে। জেলা ও মহকুমা হাসপাতাল, কমিউনিটি হেলথ সেন্টার (CHCs), প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র (PHCs), অতিরিক্ত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, হোম (কারাগার) বিভাগ, সুপার স্পেশালিটি হাসপাতাল এবং রাজ্যের মেডিকেল কলেজগুলিতে নিয়োগ করা হয়েছে।

বিহার টেকনিকাল সার্ভিস কমিশন ৯ সেপ্টেম্বর ফলাফল প্রকাশ করে। স্বাস্থ্য দফতরের সুপারিশের ভিত্তিতে ৯ জুলাই ২০১৯ এ জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট (GAD) কমিশনকে ৪০১২ পদে নিয়োগের প্রস্তাব দিয়েছিল। এবং ১২ সেপ্টেম্বর, ২০১৯ এ বিজ্ঞাপন জারি করা হয়।

গত বছর ২৪০০ টি শূন্য পদের ভিত্তিতে গত মাসে সরকার স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন করে প্রায় ৯৫০ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়োগ পত্র দেয়।

বিহার স্বাস্থ্যসেবা সমিতির (BHSA) সাধারণ সম্পাদক ডাঃ রণজিৎ কুমার বলেন এই নিয়োগ সত্ত্বেও, বিহার স্বাস্থ্য ক্যাডারে এখনও ডাক্তারদের প্রায় ৫,২০০ পদ শূন্য থাকবে ।

চিকিৎসক কুমার আরও বলেন, ‘সিনিয়র মেডিকেল অফিসার থেকে ডিরেক্টর-ইন-চিফ পদমর্যাদায় প্রায় ৩,০০০ চিকিৎসকের অভাব থাকবে, তবে GDMO পর্যায়ে বেশিরভাগ শূন্যপদ বেসিক গ্রেডে এই দফার নিয়োগের পরে পূরণ করা হয়েছে। প্রথম পদোন্নতি স্তরের (senior medical officer) পদটি অবশ্য শূন্য থাকবে । কারণ গত ২৪ বছরে বিহার সরকার কোনও ডাক্তারকে পদোন্নতি দেয়নি। সরকার পদোন্নতি দিলে GDMO পর্যায়ে ৩০০০-এর বেশি শূন্যপদ তৈরি হবে।’

চিকিৎসক নিয়োগের পাশাপাশি বিহার সরকার গত মাসে GNM (জেনারেল নার্সিং মিডওয়াইফ) স্টাফ গ্রেডের ‘এ’ পদে গত বছরের বিজ্ঞাপন দেওয়া ৯,১৩০ ​​পদের মধ্যে প্রায় ৪,১০০ নার্স নিয়োগ করে।

বন্ধ করুন