আগামী সপ্তাহেই দশম শ্রেণির ফল প্রকাশ করতে পারে বিহার স্কুল এডুকেশন বোর্ড।
আগামী সপ্তাহেই দশম শ্রেণির ফল প্রকাশ করতে পারে বিহার স্কুল এডুকেশন বোর্ড।

BSEB Class X Results: আগামী সপ্তাহেই দশম শ্রেণির ফল প্রকাশ করতে পারে বিহার স্কুল শিক্ষা পর্ষদ

  • মূল্যায়ন ও পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশে সাহায্য নেওয়া হয়েছে একটি নতুন উন্নত মানের সফটওয়্যারের।

আগামী সপ্তাহেই দশম শ্রেণির ফল প্রকাশ করতে পারে বিহার স্কুল এডুকেশন বোর্ড (BSEB)। শুক্রবারই উত্তরপত্র মূল্যায়নের কাজ শেষ হয়েছে। 

মার্চেই দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হয়েছে। BSEB-ই হল প্রথম স্কুলবোর্ড যেটি করোনা আবহের মধ্যে দুটি বোর্ড পরীক্ষার ফলাফল অনলাইনে প্রকাশ করতে চলেছে।

ফলাফলের তারিখ নির্দিষ্ট দিন না বললেও বোর্ডের তরফে জানানো হয়েছে, রেজাল্ট জানা যাবে biharboardonline.bihar.gov.in, onlinebseb.in, bsebresult.online, bsebonline.org, biharboard.online ওয়েসাইটগুলিতে। এ বছর বিহার বোর্ডের ম্যাট্রিক পরীক্ষা দিয়েছে ১৫.২৯ লাখের বেশি পরীক্ষার্থী।

BSEB জানিয়েছে,  মূল্যায়ন ও পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশে সাহায্য নেওয়া হয়েছে একটি নতুন উন্নত মানের সফটওয়্যারের। এই সফটওয়্যার অন্যান্যদের চেয়ে ১৫ গুণ দ্রুত কাজ করে। দ্বাদশ শ্রেণির পরীক্ষার মূল্যায়নেও এই সফটওয়্যার ব্যবহার করা হয়েছিল।

এ বছর ১৩৬৮ টি কেন্দ্র থেকে ১৫ লাখের বেশি পড়ুয়া BSEB-র দশম শ্রেণির পরীক্ষায় বসে। ১৭ থেকে ২৪ ফেব্রয়ারি এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬.৩৫ লাখের বেশি। ৬ এপ্রিল পরীক্ষার ফল প্রকাশ হয়েছিল। পাশের হার ছিল ৯০.৭৩%।

বন্ধ করুন