বাংলা নিউজ > কর্মখালি > BSF Constable Recruitment 2022: শূন্যপদ প্রায় ৩,০০০, কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি BSF-র, কীভাবে আবেদন?
কনস্টেবল (ট্রেডসম্যান) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
কনস্টেবল (ট্রেডসম্যান) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

BSF Constable Recruitment 2022: শূন্যপদ প্রায় ৩,০০০, কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি BSF-র, কীভাবে আবেদন?

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, বেতন, কতদিন আবেদন করা যাবে, আবেদন ফি'র মতো তথ্য জেনে নিন।

কনস্টেবল (ট্রেডসম্যান) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। মোট ২,৭৮৮ টি শূন্যপদে নিয়োগের জন্য ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট bsf.gov.in-তে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১ মার্চ পর্যন্ত।

শূন্যপদের বিবরণ:

পুরুষ- ২,৬৫১ টি।

মহিলা- ১৩৭ টি।

শিক্ষাগত যোগ্যতা:

১) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। সঙ্গে নির্দিষ্ট ট্রেডে দু'বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অথবা,

২) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে প্রার্থীদের। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীদের।

অথবা,

৩) ন্যূনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। তবেই করা যাবে আবেদন। সঙ্গে প্রার্থীরা যে পদে আবেদন করবেন, সেই ট্রেড বা একইরকমের ট্রে়ডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে দুই বছরের ডিপ্লোমা করতে হবে। 

বয়সসীমা

২০২১ সালের ১ অগস্ট পর্যন্ত আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৩-এর মধ্যে হতে হবে। কেন্দ্রীয় সরকারের নিয়ম মেনে সংরক্ষিত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন। যেমন - তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীরা ২৮ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় তিন বছরের ছাড় পাবেন।

বেতন:

মাসিক বেতন ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা।

অনলাইনে আবেদনের প্রক্রিয়া

ইচ্ছুক এবং যোগ্য প্রার্থীরা বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট bsf.gov.in-তে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদনের জন্য ডিরেক্ট লিঙ্ক – ক্লিক করুন এখানে

অনলাইন ফি

অসংরক্ষিত বা জেনারেল, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীদের ১০০ টাকা দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থী এবং মহিলা প্রার্থী কোন আবেদন ফি লাগবে না।

বন্ধ করুন