বাংলা নিউজ > কর্মখালি > CA November exam 2020: CA পরীক্ষা অনলাইনে সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ICAI
CA পরীক্ষা অনলাইনে সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ICAI (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
CA পরীক্ষা অনলাইনে সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ICAI (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CA November exam 2020: CA পরীক্ষা অনলাইনে সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ICAI

  • আগামী ২১ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত CA নভেম্বের পরীক্ষা নেবে ICAI ।

করোনাভাইরাস আবহে অনেক শিক্ষার্থী অনুরোধ করলেও অনলাইনে চার্টার্ড অ্যাকাউন্টেন্টের (CA) পরীক্ষা করা যাবে না।  সুপ্রিম কোর্টকে একথা জানান ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI)। 

ICAI জানিয়েছে, CA পরীক্ষায় পরীক্ষার্থীদের বিশ্লেষণ ক্ষমতা দেখা হয়। তাই অনলাইনে এই পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তিন ঘণ্টার এই পরীক্ষা কোনওভাবেই টিক মার্ক দিয়ে উত্তর দেওয়ার পরীক্ষা নয়। বিশ্লেষণধর্মী উত্তর দিতে হয় এখানে।

কোভিড ১৯ নিয়ে সরকারি নির্দেশিকা মেনে আগামী ২১ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত CA নভেম্বের পরীক্ষা নেবে ICAI । সুপ্রিম কোর্টে ICAI-এর আইনজীবী রামজি শ্রীনিবাসন বলেন, পরীক্ষাকেন্দ্রে কোনও আইসলেশন রুম থাকছে না। চিকিৎসকের পরিষেবাও পাওয়া যাবে না। 

শ্রীনিবাসন আরও জানান, আগের শুনানিতে শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে বাদীপক্ষের আইনজীবী বাঁশুরি স্বরাজের দেওয়া সমস্ত পরামর্শ যাচাই করেছেন। তিনি বলেন, ‘আবেদনকারীরা পরীক্ষার জন্য পরিবহন ও থাকার জায়গার ব্যবস্থা করে দেওয়ার কথা বলেছিলেন। এটি সম্ভব নয়।’ তারপর শীর্ষ আদালত আবেদনকারীদের অন্য যুক্তি জানাতে বলে। 

শ্রীনিবাসন জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে হোটেল বুকিংয়ের জন্য ই-অ্যাডমিট কার্ডের অনুমতি দেওয়ার অনুরোধ করতে পারে ICAI । ICAI এর সঙ্গে সহমত হয়ে সুপ্রিম কোর্টের বেঞ্চও জানিয়েছে, CA পরীক্ষা বিশ্লেষণধর্মী ও বিবরণ মূলক হওয়ায় তা অনলাইনে নেওয়া সম্ভব নয়।

বন্ধ করুন