বাড়ি > কর্মখালি > কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির আবেদন শুরু ১০ অগস্ট থেকে
ভর্তির জন্য শিক্ষার্থীদের শারীরিক ভাবে কলেজে উপস্থিত থাকার কোনও প্রয়োজন নেই।
ভর্তির জন্য শিক্ষার্থীদের শারীরিক ভাবে কলেজে উপস্থিত থাকার কোনও প্রয়োজন নেই।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির আবেদন শুরু ১০ অগস্ট থেকে

১০ অগস্ট থেকে আবেদন করা যাবে caluniv.ac.in ওয়েবসাইটে। সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া অনলাইন মোডে হবে। 

বিএ, বিএসসি, বিকম, বিএমাস, বিবিএ-সহ বিভিন্ন স্নাতক কোর্সে ভর্তির জন্য ইচ্ছুক প্রার্থীদের caluniv.ac.in এ আবেদনের আহ্বান জানাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। ১০ অগস্ট থেকে আবেদন করা যাবে।

ভর্তি পোর্টাল ১০ অগস্ট থেকে চালু হবে এবং ভর্তি প্রক্রিয়া শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। দ্বাদশ শ্রেণির প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে ২৮ অগস্ট এবং ভর্তি প্রক্রিয়া শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

অতিমারীর কারণে সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া অনলাইন মোডেই হবে। শিক্ষার্থীদের শারীরিক ভাবে কলেজে উপস্থিত থাকার কোনও প্রয়োজন নেই।

ভর্তির মানদণ্ড:

• আবেদনকারী শিক্ষার্থীকে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক কাউন্সিল এর দ্বাদশ শ্রেণির পরীক্ষা বা স্বীকৃত কোনও বোর্ড থেকে সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

• যোগ্য প্রার্থীদের এবার কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য ডাকা হবে না।

• যোগ্য প্রার্থীদের ই মেল বা টেলিফোনে যোগাযোগের মাধ্যমে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক সরাসরি অবহিত করা হবে, তারপরে প্রার্থীরা ই-পেমেন্টের মাধ্যমে মনোনীত ব্যাংকগুলির মাধ্যমে তাঁদের ফি প্রদান করতে পারবেন।

• প্রার্থীদের আবেদনের সময় সমস্ত শংসাপত্র জমা দিতে হবে। যদি নথির যাচাইকরণের প্রয়োজন দেখা দেয়, তবে ক্লাস শুরু হওয়ার পরে তা যাচাই করা যাবে।

• বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিকে নির্দেশ দেওয়া হয়েছেে যে, প্রতিটি বিষয় / কোর্সের জন্য নির্দিষ্ট আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি নিতে হবে। এ ক্ষেত্রে রাজ্য সরকারের নির্দেশ কঠোর ভাবে মেনে চলতে হবে।

বন্ধ করুন