বাংলা নিউজ > কর্মখালি > মে থেকে একাদশ শ্রেণির ক্লাস, পড়ুয়াদের বিষয় নির্বাচন করতে বলল CBSE
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

মে থেকে একাদশ শ্রেণির ক্লাস, পড়ুয়াদের বিষয় নির্বাচন করতে বলল CBSE

তবে, যে পড়ুয়ারা স্কুল বদল করছে, তাদের ক্ষেত্রে দশম শ্রেণীর টেস্ট পরীক্ষার নম্বর পাওয়ার পরেই ভর্তি নেওয়া হবে।

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা পর্ষদ (CBSE) এবং কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল এগজামিনেশনস (ICSE) করোনা আবহে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করেছে। এবার একাদশ শ্রেণিতে ভরতির প্রক্রিয়াও চালু করার ঘোষণা করা হল।

ইতিমধ্যেই স্কুলগুলি মারফত পড়ুয়াদের একাদশ শ্রেণির বিষয় নির্বাচনের জন্য অনলাইনে ফর্ম পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। বিষয় নির্বাচন করে ভরতির পরে মে মাসের প্রথম সপ্তাহে ক্লাস শুরু হবে। সিবিএসই বোর্ডের একটি স্কুলের এক প্রধান শিক্ষিকা জানান, ফর্ম ফিলআপ-এর প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যেই অনেকে ফর্ম ফিলআপ করেও ফেলেছে। এক-দুই দিনের মধ্যেই পুরো বিষয়টি শেষ করার চেষ্টা চলছে। আগামী ১ মে থেকে ক্লাস শুরুর ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না থাকে, সেটাই এখন লক্ষ্য স্কুলগুলির।

তবে যে পড়ুয়ারা স্কুল বদল করছে, তাদের ক্ষেত্রে দশম শ্রেণির টেস্ট পরীক্ষার নম্বর পাওয়ার পরেই ভরতি নেওয়া হবে। তারা একটু পরে ক্লাসে যোগ দেবে। তবে তাদের জন্যও বাড়তি ক্লাসের মাধ্যমে সিলেবাস পূরণ করা হবে।

করোনা পরিস্থিতির কারণে দশম শ্রেণির টেস্ট পরীক্ষা নিতে পারেনি বহু স্কুল। সেই স্কুলগুলি নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলকেই এক্ষেত্রে গণ্য করছে। তবে মে মাসে ক্লাস শুরু হলেও অনলাইনেই হবে। করোনা পরিস্থিতির কারণে বাড়ি থেকেই ক্লাসে যোগ দেবে শিক্ষার্থীরা।

বন্ধ করুন