বাংলা নিউজ > কর্মখালি > CBSE board will rank schools: দেশজুড়ে শুরু CBSE স্কুলের র‍্যাঙ্কিং! মান নির্ধারণ হবে কীভাবে, জেনে নিন বিশদে

CBSE board will rank schools: দেশজুড়ে শুরু CBSE স্কুলের র‍্যাঙ্কিং! মান নির্ধারণ হবে কীভাবে, জেনে নিন বিশদে

দেশজুড়ে শুরু CBSE স্কুলের র‍্যাঙ্কিং! (ছবি সৌজন্য: হিন্দুস্তান টাইমস)

CBSE board will rank schools: দেশজুড়ে ছড়িয়ে থাকা সিবিএসই (CBSE) স্কুলগুলির এবার মান নির্ধারণ করা হবে। তার জন্য বোর্ডের অধীনস্থ স্কুলগুলিতে শুরু হবে মূল্যায়ন। যার পোশাকি নাম স্কুল কোয়ালিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাশিয়োরেন্স।

এবার মান নির্ধারণ করা হবে দেশজুড়ে ছড়িয়ে থাকা সিবিএসই (CBSE) স্কুলগুলির। তার জন্য বোর্ডের অধীনস্থ স্কুলগুলিতে শুরু হতে চলেছে ‘স্কোয়া’ (এসকিউএএ) বা ‘স্কুল কোয়ালিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাশিয়োরেন্স (School quality assessment and assurance)’। দেশ জুড়ে এই স্কুলগুলির মূল্যায়নের জন্য বেশ কিছু মাপকাঠিও ঠিক করা হয়েছে। সেই মতো স্কোয়া-র নম্বর নির্ধারণ হবে। অর্থাৎ, স্কোয়া পরীক্ষায় প্রাপ্ত নম্বর বলে দেবে সেই স্কুলের মান কেমন। সেই নম্বর অনুযায়ী দেশ জুড়ে সিবিএসই স্কুলগুলির র‍্যাঙ্কিংও করা হতে পারে বলে জানাচ্ছেন বিভিন্ন স্কুলের অধ্যক্ষেরা।

(আরও পড়ুন: মন চাইলেই আইসিইউ নয়! বেডের অপব্যবহার রুখতে গাইডলাইন কেন্দ্রের)

  • কীভাবে হবে গোটা মূল্যায়ন

ইতিমধ্যেই কিছু স্কুল এই মান নির্ধারণের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। প্রতিটি স্কুলকে আগামী শিক্ষাবর্ষ থেকে তাদের স্কোয়া-র মান নির্ধারণ করে সিবিএসই বোর্ডকে পাঠাতে হবে। সিবিএসই স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, শুধু পড়াশোনার মান দেখা হচ্ছে না। স্কুলের সার্বিক মানের উপরে এই স্কোয়া-র পয়েন্ট ঠিক করা হচ্ছে। CBSE একটি ‘অ্যানুয়াল পেডাগজিক্যাল প্ল্যান’ তৈরি করে দিয়েছে। স্কোয়া-র জন্য সেই সঙ্গে প্রতিটি স্কুলকে নিজেদের একটি রূপরেখা তৈরি করতে হবে। স্কুলের প্রশাসনিক কাজকর্মের মান থেকে খেলাধুলো— তার মধ্যে থাকবে‌। পড়াশোনার বাইরে আর কী কী স্কুলের পড়ুয়াদের শেখানো হয়, তাদের শিক্ষামূলক ভ্রমণ করানো হয় কি না তা জানতে চাওয়া হবে। পড়ুয়াদের চরিত্র গঠন করতে কী করা হয়,  স্কুলের নানা ধরনের কর্মসূচিতে সমস্ত পড়ুয়াকে নেওয়া হয় কি না, তাও থাকবে হিসেবের মধ্যে। এ সবের সার্বিক মানের উপরে একটি স্কুলের স্কোয়া-র মান নির্ধারিত হবে।

(আরও পড়ুন: লকার চুক্তির শেষ তারিখ অতিক্রান্ত, এখনও সই করেননি ১০-২০ শতাংশ!)

  • কী বলছেন স্কুল অধ্যক্ষরা

দক্ষিণেশ্বরের একটি সিবিএসই স্কুলের অধ্যক্ষা সংবাদমাধ্যমকে বলেন, একই ভাবে সমস্ত স্কুলের মান কিন্তু নির্ধারণ হবে না। যেমন, উত্তরবঙ্গের পাহাড়ের একটি স্কুলের স্কোয়া-র মান নির্ধারণ করতে গেলে কিছু আলাদা সূচক মানা হবে। আবার রাজস্থানের একটি স্কুলের সূচক হবে আলাদা।

  • জাতীয় শিক্ষানীতিই এর পিছনে

শিক্ষকদের একাংশদের দাবি, স্কুলগুলিকে এই ধরনের মূল্যায়ন করতে নতুন জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে। দিল্লির সিবিএসই বোর্ডের প্রতিনিধিরা নতুন বছর থেকে এসে এই স্কোয়া-র নম্বর নির্ধারণের পদ্ধতি যাচাই করে যাবেন। যেহেতু পুরোটাই সিবিএসই বোর্ডের তত্ত্বাবধানে হচ্ছে, তাই স্কোয়া-র নম্বর নিয়ে প্রশ্ন ওঠার কারণ নেই বলেই মনে করছেন অধ্যক্ষেরা।

কর্মখালি খবর

Latest News

বার্গার খেতে নিশ্চয়ই ভালোবাসেন! কিন্তু এই খাবারটির উৎপত্তি কোথায়, জানেন ভোটগণনার আগেই ধ্যানে বসবেন মোদী, কন্যাকুমারীতে বিবেকানন্দ রকে দিনরাতের মেডিটেশন ‘সনাতন বিরোধী তৃণমূল’ বিজ্ঞাপন অব্যাহত বিজেপির, নির্বাচন কমিশনে নালিশ শাসকদলের মনসা পুজো দেখে বাড়ি ফেরার সময় শুঁড়ে করে তুলে আছাড় মারল হাতি, মৃত্যু ব্যক্তির শেষ দফার আগে সুন্দরবনের এসপি, মিনাখাঁর SDPO, রহড়ার আইসিকে সরাল কমিশন এবার থেকে ইতালির হয়ে ক্রিকেট খেলবেন এই অজি ওপেনার! কারণ জানলে অবাক হবেন দুর্নীতিতে যোগ দিতে চাপ? সরকারি অফিসারের আত্মহত্যায় ৩ সিনিয়রের বিরুদ্ধে FIR ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো রাফায় ইজরায়েলি হানায় মৃত্যু ৪৫ জনের, ‘দুঃখজনক ভুল’ স্বীকার নেতনিয়াহুয়ের ভোট জিহাদ এগিয়ে নিয়ে যেতে সাধু - সন্তদের আক্রমণ করছে তৃণমূল, অশোকনগরে বললেন মোদী

Latest IPL News

ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.