বাংলা নিউজ > কর্মখালি > আজ বিকেলে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বকেয়া পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ
বিকেল পাঁচটায় CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা বোর্ড পরীক্ষার দিনক্ষণ বিস্তারিত ভাবে প্রকাশ করবে শিক্ষা মন্ত্রক।
বিকেল পাঁচটায় CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা বোর্ড পরীক্ষার দিনক্ষণ বিস্তারিত ভাবে প্রকাশ করবে শিক্ষা মন্ত্রক।

আজ বিকেলে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বকেয়া পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ

  • আজ বিকেল পাঁচটায় দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশিত হবে।

আজ বিকেল পাঁচটায় দশম ও দ্বাদ শ শ্রেণির বাকি থাকা বোর্ড পরীক্ষার দিনক্ষণ বিস্তারিত ভাবে প্রকাশ করবে Central Board of Secondary Education (CBSE)।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী ডক্টর রমেশ পোখরিয়াল নিশঙ্ক এ দিন টুইট করে এই খবর জানিয়েছেন। ছাত্রছাত্রীদের উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ‘আজ বিকেল পাঁচটায় দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশিত হবে।’ বিস্তারিত জানতে ছাত্রছাত্রীদের তাঁর টুইট-এ চোখ রাখতে বলেছেন। 

এর আগে মন্ত্রী ঘোষণা করেছিলেন, CBSE দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পয়লা জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হবে। এবার আজ চূড়ান্ত তালিকা জানানো হবে।

উত্তর পূর্ব ভারতের ছাত্রছাত্রীদের দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা দিতে হবে। সেখানে দ্বাদশ শ্রেণীর ছাত্রছত্রীদের শুধু ১২টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।

মন্ত্রী জানিয়েছেন, ৩০০০ CBSE স্কুলকে মূল্যায়ন কেন্দ্র হিসেবে বাছা হয়েছে। এখন থেকেই দেড় কোটি উত্তরপত্র শিক্ষকদের কাছে পাঠানো হবে। পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে প্রায় ৫০ দিন সময় লেগে যাবে।

এর আগে নবম ও একাদশ শ্রেণিতে অকৃতকার্য ছাত্রছাত্রীদের অনলাইন বা অফ লাইন পরীক্ষা নেওয়ার নির্দেশ দেয় CBSE।

বোর্ড সূত্রে বলা হয়েছে, CBSE অনুমোদিত সমস্ত স্কুল অনলাইন/অফলাইন পরীক্ষায় পড়ুয়াদের পারফরম্যান্সের ভিত্তিতে নতুন ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেবে। পরীক্ষা আয়োজনের আগে স্কুলগুলিকে শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত পরিমাণ সময় দেওয়ার নির্দেশও দেয় বোর্ড। শুধুমাত্র করোনা আতিমারির কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হল বলে বোর্ডের তরফে জানানো হয়।

বন্ধ করুন