বাড়ি > কর্মখালি > CBSE Class 10 And 12 Board Exams: ১৫ জুলাইয়ের মধ্যে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট
১৫ জুলাইয়ের মধ্যে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
১৫ জুলাইয়ের মধ্যে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CBSE Class 10 And 12 Board Exams: ১৫ জুলাইয়ের মধ্যে CBSE দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট

  • 'অ্যাসেসমেন্ট' প্রক্রিয়ায় অনুমতি দিয়েছে শীর্ষ আদালত।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনকে (সিবিএসই) বাকি থাকা দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে সেইসব বিষয়ে পড়ুয়াদের নম্বর দেওয়ার প্রস্তাবনায় সবুজ সংকেত দিল শীর্ষ আদালত।

'অ্যাসেসমেন্ট'-এর ভিত্তিতে কীভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, তা নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করে সিবিএসই। তাতে জানানো হয়, আগামী ১-১৫ জুলাইয়ের পরীক্ষা বাতিল থাকছে। একটি বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে 'অ্যাসেসমেন্ট' কীভাবে হবে, তা নির্ধারণ করা হয়েছে। যে পড়ুয়ারা তিনটির বেশি বিষয়ে পরীক্ষা দিয়েছে, তাদের ক্ষেত্রে সেরা তিনের ভিত্তিতে নম্বর দেওয়া হয়েছে। যে পরীক্ষার্থীরা তিনটি বিষয়ের পরীক্ষায় বসেছে, তাঁদের সেরা দুইয়ের ভিত্তিতে বাকি নম্বর হিসেব করা হবে। তবে হাতেগোনা পড়ুয়ারা একটি বা দু'টি পরীক্ষা দিয়েছে। মূলত তারা দিল্লির বাসিন্দা। সেক্ষেত্রে যে কটি বিষয়ের পরীক্ষা দিয়েছে, সেগুলির নম্বর এবং ইন্টারনাল বা প্র্যাকটিকালের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।

একইসঙ্গে জানানো হয়েছে, পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে। তা বাধ্যতামূলক নয়। পড়ুয়ারা চাইলে সেই পরীক্ষা দিতে পারবে। সিবিএসই পরীক্ষার কন্ট্রোলার স্যানয়াম ভরদ্বাজ জানান, নিজেদের প্রাপ্ত নম্বর ভালো করার জন্য দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা আবার পরীক্ষা দিতে পারে। তা ঐচ্ছিক। তবে যে পড়ুয়ারা ঐচ্ছিক পরীক্ষা দেবে, তাদের সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে বিবেচিত হবে। তার আগে অবশ্য আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করা হবে।

তার ভিত্তিতে বিচারপতি এ এম খানউইলকরের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে, ‘সিবিএসই বোর্ড যে বিজ্ঞপ্তি দিয়েছে, তা আমরা গ্রহণ করছি।’

বন্ধ করুন