বাড়ি > কর্মখালি > CBSE দশম ও দ্বাদশ শ্রেণির কমপার্টমেন্ট পরীক্ষা সেপ্টেম্বরেই, জানাল বোর্ড
CBSE দশম ও দ্বাদশ শ্রেণির কমপার্টমেন্ট পরীক্ষা চলতি বছরের সেপ্টেম্বর মাসে হতে পারে।
CBSE দশম ও দ্বাদশ শ্রেণির কমপার্টমেন্ট পরীক্ষা চলতি বছরের সেপ্টেম্বর মাসে হতে পারে।

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির কমপার্টমেন্ট পরীক্ষা সেপ্টেম্বরেই, জানাল বোর্ড

  • সাপ্লিমেন্টারি পরীক্ষার তারিখ পরে জানিয়ে দেওয়া হবে।

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির কমপার্টমেন্ট পরীক্ষা চলতি বছরের সেপ্টেম্বর মাসে হতে পারে বলে জানাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। 

বোর্ডের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে, সাপ্লিমেন্টারি পরীক্ষার তারিখ পরে জানিয়ে দেওয়া হবে। ঐচ্ছিক পরীক্ষার বিষয়ে CBSE এক বিবৃতিতে জানিয়েছে, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পারফর্ম্যান্স উন্নয়নের জন্য বোর্ড পরীক্ষা নেওয়া হবে।

যে সব পড়ুয়ারা তাদের নম্বর আরও ভালো করতে চায় তারা এই উন্নতি পরীক্ষায় অংশ নিতে পারে। ২২ অগস্ট ২০২০ বিকেল পাঁচটা পর্যন্ত পড়ুয়ারা এই পরীক্ষায় বসতে পারে। CBSE-র পক্ষ থেকে বলা হয়েছে, '‌এই ঐচ্ছিক পরীক্ষায় প্রার্থীর দ্বারা প্রাপ্ত নম্বর এই পরীক্ষাগুলির জন্য চূড়ান্ত হিসাবে বিবেচিত হবে। স্কুলগুলিকে পরে অ্যাডমিট কার্ড ডাউনলোড করার তারিখ সম্পর্কে অবহিত করা হবে।‌ 

অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক গোটা দেশের প্রায় ৮০০ পড়ুয়ার তরফে চিঠির মাধ্যমে সুপ্রিম কোর্টকে কমপার্টমেন্ট পরীক্ষা আয়োজনের বিষয়ে আবেদন করেন। তারই ভিত্তিতে CBSE এই সিদ্ধান্ত নেয়।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবডে-সহ অন্য বিচারপতি এই আবেদনের শুনানি করেন। আবেদনে বলা হয়, '‌কমপার্টমেন্ট পরীক্ষা পরিচালনার জন্য CBSE কর্তৃক গৃহীত সিদ্ধান্ত নিজেই ত্রুটিযুক্ত এবং ২৯.০৭.২০২০ তারিখের স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকাগুলি সম্পূর্ণ উপেক্ষা করে। লক্ষণীয় যে, স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশাবলীতে বলে দেওয়া হয় স্কুলগুলি ৩১ অগস্ট পর্যন্ত বন্ধ থাকবে। সুতরাং, সিবিএসই কর্তৃক গৃহীত সিদ্ধান্তটি ভিত্তিহীন।’‌ 

প্রসঙ্গত, গত বছরের আইসিএসসি এবং আইএসসি পরীক্ষায় প্রথম চালু হয় কমপার্টমেন্ট পরীক্ষা। মন মতো নম্বর না পেলে সেই বছরই আবার পরীক্ষার্থীরা যাতে পরীক্ষায় বসতে পারে, সে জন্য কমপার্টমেন্ট পরীক্ষার আয়োজন করা হয়। আগে তার জন্য অপেক্ষা করতে হত এক বছর।

বন্ধ করুন