বাংলা নিউজ > কর্মখালি > CBSE class 10 and 12 exam 2021 Date: প্রকাশিত সূচি, দেখুন কবে কবে কী কী পরীক্ষা
অবশেষে প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অবশেষে প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

CBSE class 10 and 12 exam 2021 Date: প্রকাশিত সূচি, দেখুন কবে কবে কী কী পরীক্ষা

  • দীর্ঘ প্রতীক্ষার অবসান।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি। বোর্ডের তরফে জানানো হয়েছে, একইদিনে (আগামী ৪ মে) থেকে শুরু হবে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। দশম শ্রেণির চলবে ৭ জুন পর্যন্ত। দ্বাদশ শ্রেণির শেষ পরীক্ষা হবে ১৭ জুন। তবে ১ মার্চ থেকেই শুরু হয়ে যাবে প্র্যাক্টিকাল পরীক্ষা। 

মঙ্গলবার টুইটারে পরীক্ষার সূচি প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’। সেই সঙ্গে পড়ুয়াদের শুভেচ্ছা জানান তিনি। সিবিএসইয়ের তরফে জানানো হয়েছে, দুটি প্রধান বিষয়ের পরীক্ষার মধ্যে 'পর্যাপ্ত সময়' দেওয়া হয়েছে। পরীক্ষার কন্ট্রোলা স্যানয়াম ভরদ্বাজ বলেন, 'তার ফলে পড়ুয়াদের উদ্বেগ কমবে। পরীক্ষার জন্য পড়ুয়ারা ভালোভাবে প্রস্তুতি নেওয়ার সুয়োগ পাবে।'

কীভাবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট দেখা যাবে?

১) সিবিএসই অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-তে যেতে হবে।

২) হোম পেজে 'Lastest update' দেখাবে। তাতে ‘Date Sheet For Board Examination 2021 | Class Xth | Class XIIth - 02/02/2021’ লেখা যাবে।

৩) ক্লাস বেছে নিতে হবে। দিয়ে সেই ক্লাসের উপর ক্লিক করতে হবে।

৪) পিডিএফ ফর্ম্যাটে আসবে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট।

৫) তা ডাউনলোড করে ভবিষ্যতের জন্য ডাউনলোড রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। 

দশম শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি

 দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি

যদিও পরীক্ষা যে সময় শুরু হচ্ছে, তখন দেশের চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা ভোট হওয়ার কথা। সেই তালিকায় আছে পশ্চিমবঙ্গও। এখনও নির্বাচন কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট ঘোষণা না করা হলেও সাধারণত মে'র প্রথম এবং দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি বাংলায় ভোটগ্রহণ হয়। ফলাফল প্রকাশিত হয় তৃতীয় সপ্তাহে। সেক্ষেত্রে পরে আবার পরীক্ষার নির্ঘণ্ট পালটে যাবে নাকি পরীক্ষার সূচি বিবেচনা করে কমিশন ভোটের দিনক্ষণ ঘোষণা করবে, তা নিয়ে কিছুটা ধোঁয়াশা আছে।

বন্ধ করুন