বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class 10th and 12th Revaluation: CBSE পরীক্ষায় আরও নম্বর উঠত? দ্বাদশের আবেদন শেষের মুখে, শুরু হবে দশমের, কত টাকা?

CBSE Class 10th and 12th Revaluation: CBSE পরীক্ষায় আরও নম্বর উঠত? দ্বাদশের আবেদন শেষের মুখে, শুরু হবে দশমের, কত টাকা?

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্টের প্রেক্ষিতে উত্তরপত্র পুনর্মূল্যায়নের সুযোগ দিয়েছি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

গত ১৩ মে সিবিএসই দশম শ্রেণির এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষার উত্তরপত্র পুনর্মূল্যায়নের প্রক্রিয়া চলছে। শীঘ্রই শুরু হবে দশম শ্রেণির উত্তরপত্র পুনর্মূল্যায়নের কাজ। কীভাবে আবেদন করবেন? কত টাকা লাগবে?

সিবিএসই বোর্ড পরীক্ষার উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা উত্তরপত্রের পুনর্মূল্যায়নের আবেদন করতে পারবে। উত্তরপত্রের ফোটোকপি এবং নম্বর যাচাইয়ের জন্যও আবেদন করা যাবে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) তরফে জানানো হয়েছে, আগামী ২১ মে পর্যন্ত দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আর দশম শ্রেণির পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া শুরু হবে সোমবার (২০ মে) থেকে। চলবে আগামী শুক্রবার (২৪ মে) পর্যন্ত। অনলাইনে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। প্রতিটি বিষয়ের জন্য ৫০০ টাকা লাগবে। 

CBSE বোর্ড পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন

কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, যে পরীক্ষার্থীরা নম্বর যাচাইয়ের জন্য আবেদন করছে, তারা শুধুমাত্র মূল্যায়ন হয়ে যাওয়া উত্তরপত্রের ফোটোকপি পাবে। যে পরীক্ষার্থীরা উত্তরপত্র পেয়ে যাবে, তারা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবে বলে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: CBSE 10th Result ‘Topper’ Sabyasachi: ভালোবাসে আঁকতে, প্রিয় রবীন্দ্রসংগীত ও নজরুলগীতি, CBSE দশমে ১০০% পেল কলকাতার ছেলে

কীভাবে CBSE দশম এবং দ্বাদশ বোর্ড পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য আবেদন করতে হবে?

১) এই লিঙ্কে ক্লিক করতে হবে পরীক্ষার্থীদের - ক্লিক করুন

২) ওই পেজ খুললেই 'Online Application for Verification of marks, Photocopy of answer books and re-evaluation for Examination 2024 (Main)' দেখতে পাবে পরীক্ষার্থীরা। নীচেই থাকবে 'CLICK HERE TO APPLY ONLINE'। তাতে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: CBSE Class 12th Exam ‘Topper’ Vanshika: মা'কে ‘সেরা’ বার্থডে গিফট! CBSE দ্বাদশে কলকাতায় ‘প্রথম’ বংশিকা, ছিল না গৃহশিক্ষক

৩) নতুন একটি পেজ খুলে যাবে। যাঁরা দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ক্ষেত্রে উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে চান, তাঁদের ওই পেজের বাঁ-দিকে থাকা 'Apply for Verification - Class 12' লিঙ্কে ক্লিক করতে হবে। যার দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দিয়েছিল, তাদের ক্লিক করতে হবে 'Apply for Verification - Class 10' লিঙ্কে।

৪) 'Apply for Verification - Class 10' বা 'Apply for Verification - Class 12'-তে ক্লিক করলে নতুন পেজ খুলে যাবে। সেখানে রোল নম্বর, স্কুল নম্বর এবং সেন্টার নম্বর দিয়ে 'Proceed' করতে হবে। তারপর আবেদন করতে হবে পরীক্ষার্থীদের।

আরও পড়ুন: CBSE Class 12th Exam ‘Topper’ Sagarika: 'গল্পের বই পড়তে খুব ভালোবাসি', CBSE দ্বাদশে ৪৯৪ পেলেন সাগরিকা! লক্ষ্য এই ২ IIT

কর্মখালি খবর

Latest News

ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ভিন ধর্মে বিয়ে চেপে রাখার চেষ্টা? সোনাক্ষি-জাহিরের বিয়ে নিয়ে কী বললেন পুনম ধিলন পার্থ চট্টোপাধ্যায়ের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, কোথা থেকে মিলল?‌ দৃষ্টি শক্তি বাড়াতে মাত্র এক চামচই যথেষ্ট! কী এই উপাদান ‘‌আর কিছু বলব না’‌, নয়াদিল্লি থেকে ফিরে মুখে লাগাম টানলেন দিলীপ ঘোষ, কোন অঙ্কে? লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্যারিস অলিম্পিক গেমসে খেলবেন না লিওনেল মেসি, খেলতে পারেন ২০২৬ ফুটবল বিশ্বকাপে বাড়িতে আমলকি গাছ থাকা কি শুভ? সমৃদ্ধি তুঙ্গে রাখতে বাস্তুমত কী বলছে, দেখে নিন

T20 WC 2024

নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.