বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class 10th Results 2023: প্রকাশিত CBSE-র দশম শ্রেণির ফলাফল, এক ক্লিকেই দেখুন রেজাল্ট, রইল ডিরেক্ট লিঙ্ক

CBSE Class 10th Results 2023: প্রকাশিত CBSE-র দশম শ্রেণির ফলাফল, এক ক্লিকেই দেখুন রেজাল্ট, রইল ডিরেক্ট লিঙ্ক

সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসআই) অফিসিয়াল ওয়েবসাইট resuts.cbse.nic.in এবং cbseresuts.nic.in থেকে রেজাল্ট দেখা যাবে। সেইসঙ্গে DigiLocker থেকেও সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা।

সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। দ্বাদশ শ্রেণির মতো দশম শ্রেণির পরীক্ষায় পাশের হার কমেছে। এবার পাশের হার ঠেকেছে ৯৩.১২ শতাংশ। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসআই) অফিসিয়াল ওয়েবসাইট resuts.cbse.nic.in এবং cbseresuts.nic.in থেকে রেজাল্ট দেখা যাবে। সেইসঙ্গে DigiLocker থেকেও সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা।

কীভাবে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল দেখবেন?

১) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in-তে ক্লিক করতে হবে।

২) ‘RESULTS’-তে ক্লিক করতে হবে।

৩) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে 'Secondary School Examination (Class X) 2023'-র নীচে 'Enter your Roll Number', ‘Enter School No’, ‘Enter Date of Birth’ এবং 'Enter Admit Card ID' লিখতে হবে। তারপর ‘Submit’ করতে হবে পড়ুয়াদের।

৪) কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ফলাফল দেখা যাবে। 

CBSE Class 10th Result 2023 দেখার ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্টের আপডেট

১) সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশের হার ৯৩.১২ শতাংশ। যা গত বছরের তুলনায় কম (১.২৮ শতাংশ কম)। ২০২২ সালের সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশের হার ছিল ৯৪.৪ শতাংশ।

২) অঞ্চলভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষে ত্রিবান্দ্রম অঞ্চল (৯৯.৯১ শতাংশ)। দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাতেও ত্রিবান্দ্রম অঞ্চল শীর্ষে আছে। আর দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় সবথেকে কম পাশের হার গুয়াহাটিতে (৭৬.৯ শতাংশ)।

আরও পড়ুন: Madhyamik 2023 Results: মাধ্যমিকের রেজাল্টের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন, আরও চাপ বাড়বে পড়ুয়াদের

৩) সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষাতেও ছেলেদের ছাপিয়ে গিয়েছে মেয়েরা। মেয়েদের পাশের ছিল ৯৪.২৫ শতাংশ। ছেলেদের ছিল ৯২.২৭ শতাংশ।

৪) সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিল ২১,৮৪, ১১৭ জন। পরীক্ষায় বসেছিল ২১,৬৫,৮০৫ জন। পাশ করেছে ২০,১৬,৭৭৯ জন। পাশের হার ৯৩.১২ শতাংশ।

৫) স্কুলভিত্তিকে পাশের নিরিখে শীর্ষে আছে জওহর নবোদয় বিদ্যালয় (৯৯.১৪ শতাংশ)। তারপর আছে যথাক্রমে কেন্দ্রীয় বিদ্যালয় (৯৮ শতাংশ), স্বশাসিত প্রতিষ্ঠান (৯৫.২৭ শতাংশ), সেন্ট্রাল টিবেটিয়ান স্কুল অ্যাডমিনিস্ট্রেশন (৯৩.৮৬ শতাংশ), সরকার-পোষিত প্রতিষ্ঠান (৮১.৫৭ শতাংশ) এবং সরকারি স্কুল (৮০.৩৮ শতাংশ)।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র চাই?‌ টাকা দিলেই পৌঁছে যাবে হাতে, হাতছানি নেটপাড়ায় মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বেনারসি পরে র‍্যাম্পে সিনি! দাম শুনলে আঁতকে উঠবেন কমায় কোলেস্টেরল, ডায়াবিটিসেও ভীষণ উপকারী! রোজ ভাতের পাতে খেলে মিলবে হাজারও উপকার শালিসি সভায় কুপ্রস্তাব, রাজি না হওয়ায় প্রাণনাশের হুমকি, কাঠগড়ায় BJP নেতা ধোনির ডেরায় ব্যাট হাতে বিরাট নজির গড়তে পারেন রোহিত শর্মা, দরকার মাত্র ২২ রান নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্যে 'ওপেন-বুক' পরীক্ষার প্রস্তাব বোর্ডের: রিপোর্ট জনজাতি–কুড়মিদের নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী, জেলা সফরের আগে নবান্নে আদিবাসী সংগঠন TRP: পর্ণার কেরামতিতে উপরে নিম ফুলের মধু, ফুলকি-জগদ্ধাত্রীকে হারিয়ে টিআরপি টপার? মায়ের সঙ্গে প্রথমবার হাইকিংয়ে কোথায়? প্রিয়াঙ্কার সঙ্গে কেমন সময় কাটল খুদে মালতীর হেরে সরাসরি প্যারিসের টিকিট পেল না ভারতের TT দল, তবে এখনও সুযোগ আছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.